কম্পিউটার আমদানিতে নেতিবাচক এবং মোবাইল ফোনে ইতিবাচক প্রবৃদ্ধি

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ২০১২-১৩ অর্থ বছরের কম্পিউটার ও কম্পিউটার যন্ত্রাংশ বা মোবাইল ফোন ও মোবাইল ফোনের যন্ত্রাংশ আমদানি ভয়াবহ রকম পড়ে গিয়েছিল। কিন্তু মোবাইল ফোন ও মোবাইল ফোনের যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে পরিস্থিতি একটু ভিন্ন হলেও কম্পিউটার বা কম্পিউটারের যন্ত্রাংশ আমদানিতে খারাপ সময় এখনো কাটেনি।

অর্থ বছরে প্রথম চার মাসের শেষে মোবাইল ফোন আমদানির হার বেড়েছে ৪৪ দশমিক ৮৮ শতাংশ। আর মোবাইল সংক্রান্ত যন্ত্রাংশ আমদানির হার বেড়েছে ১২ দশমিক ৫৯ শতাংশ।

computer_techshohor

কিন্তু কম্পিউটার এবং কম্পিউটারের যন্ত্রাংশ আমদানির হার পড়ে গেছে ৮ দশমিক ৮৭ শতাংশ। ২০১২-১৩ অর্থ বছরের প্রথম চার মাসের (জুলাই-অক্টোবর) সঙ্গে চলতি অর্থ বছরের একই সময়ের হিসাব তুলনা করে পাওয়া গেছে এই চিত্র।

বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ অপারেশন্স বিভাগের প্রতিবেদন অনুসারে চলতি বছরের প্রথম চার মাসে কম্পিউটার এবং কম্পিউটার যন্ত্রাংশ আমাদানি ১০ কোটি ৮৭ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। গত বছর একই সময়ে এই অংশ ছিল ১১ কোটি ৯৩ লাখ ৫০ হাজার ডালার।

আর ২০১২-১৩ অর্থ বছরের কম্পিউটার এবং কম্পিউটার যন্ত্রাংশ আমাদানি হয়েছে ২৮ কোটি ৮৯ লাখ ২০ হাজার মার্কিন ডলার। আর তার আগের বছরে এই অংক ছিল ৩২ কোটি ৭৮ লাখ ৬০ হাজার মার্কিন ডলার।

প্রতিবেদন অনুসারে, জুলাই-অক্টোবরে মোবাইল ফোন এসেছে ১৩ কোটি ২৩ লাখ ৫০ হাজার ডলার। আগের অর্থ বছরের প্রথম চার মাসে এই পরিমান ছিল ৯ কোটি ১৩ লাখ ৫০ হাজার ডলার।

আর গত দুই অর্থ বছরের এই খাতে আমদানির পরিমান ছিল যথাক্রমে ২৮ কোটি ৮৪ লাখ ৫০ হাজার ডলার এবং ২৮ কোটি ৪৫ লাখ ৫০ হাজার ডলার।

মোবাইল ফোনের মতো মোবাইল ফোনের যন্ত্রাংশ আমদানিতেও একই ধারা লক্ষ্য করা গেছে। বছরের প্রথম চার মাসে এই খাতে আমদানি হয়েছে এক কোটি ১০ হাজার ডলার। গত বছর এটি ছিল ৮৮ লাখ ৯০ হাজার ডলার।

আর পরপর দুইটি অর্থ বছরে এই খাতে আমদানির পরিমান ছিল যথাক্রমে ৩ কোটি ৩ লাখ ৯০ হাজার ডলার ও ২ কোটি ৪৫ লাখ ২০ হাজার ডলারের সমপরিমান।

Related posts

*

*

Top