নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গোলমাল

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট ঠিকভাবে কাজ করছে না। বিশেষ করে প্রার্থীদের হলফনামা দেখতে বিলম্ব, অনেক ক্ষেত্রে দেখাই যাচ্ছে না। আরপিও অনুযায়ী প্রার্থীদের হলফনামা প্রকাশে বাধ্য নির্বাচন কমিশন। কিন্তু সম্প্রতি সরকারি দল এ হলফনামা প্রকাশ না করার জন্য নির্বাচন কমিশনকে অনুরোধ করেছে। ফলে নির্বাচন কমিশন থেকেই এমনটি করা হয়েছে বলে মনে করছেন অনেকেই।

দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হয়েছেন – এমন অনেকের সম্পদের হিসাব গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। তাঁদের অনেকেই গত নির্বাচনেও প্রার্থী হয়েছিলেন, সে সময়ের সম্পদের হিসাবও তখন তাঁরা দিয়েছিলেন। কিছু প্রার্থীর সম্পদের বৃদ্ধির মাত্রাকে কোনো হিসাব-নিকাশের মধ্যেই ফেলা সম্ভব নয়। পাঁচ বছর আগের তুলনায় বর্তমানে সম্পদ ৩৫১ গুণ বেড়েছে – এমন প্রার্থীও রয়েছেন এবারের নির্বাচনে।

Election commision website-TechShohor

গনমাধ্যমে এ ধরণের খবর প্রকাশিত হওয়ার পর অনেকটাই বেকায়দায় পড়েছে আওয়ামীলীগ। সে কারণে নির্বাচন কমিশনে গিয়ে প্রার্থীদের হলফনামা সরিয়ে ফেলার অনুরোধও জানানো হয়েছে।

নির্বাচন কমিশনের ওয়েবসাইট ভিজিট করে দেখা গেছে, সাইটটি প্রায় সবই ঠিক আছে। কিন্তু যখন ভিজিটররা হোমপেজে থাকা ‘প্রার্থীদের প্রদত্ত ব্যক্তিগত তথ্যাদি’ লিংকে ক্লিক করছেন তখন আর ওয়েবসাইটি ঠিকভাবে কাজ করছে না। অনেক সময় পর দেখা যাচ্ছে পেইজটি আসছেই না। দীর্ঘক্ষণ চেষ্টা করার পর কেউ কেউ দেখতে পাচ্ছেন। তবে সেখানে আসন নির্বাচন, এরপর প্রার্থী নির্বাচন করে তথ্যগুলো দেখতে চাইলে অনেকক্ষণ অপেক্ষা করতে হচ্ছে। ডাউনলোডও স্বাভাবিকের চেয়ে অনেক ধীরগতির। একারণে প্রয়োজন থাকলেও কেউ কেউ হতাশ হয়ে ফিরেও যাচ্ছেন। কিন্তু গতকালও এসব লিংকের তথ্য স্বাভাবিকভাবেই দেখা গেছে।

এ বিষয়ে বেশ কয়েকজন ওয়েবসাইট ডেভেলপারের সাথে কথা হয় টেক শহরের। তারা জানান, নির্বাচন কমিশনের পক্ষ থেকেই এমন করা হয়েছে। নইলে অন্য লিংকগুলো সঠিকভাবে কাজ করলে এই লিংকও একইভাবে কাজ করার কথা। এই লিংকটির লোডিং টাইম বাড়ানো হয়েছে। যাতে সহজেই দেখা না যায়।

উল্লেখ্য, আরপিও অনুযায়ী ২০০৮ সালের নির্বাচন থেকে নির্বাচন কমিশন প্রার্থীদের ব্যক্তিগত তথ্য, হলফনামা প্রকাশ করে আসছে।

Related posts

*

*

Top