সার্চ ট্রেন্ডে যুক্ত বাংলাদেশ : শীর্ষে পরীক্ষার রেজাল্ট

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশে থেকে ওয়েবে সবচেয়ে বেশি খোঁজা হয় বিভিন্ন পরীক্ষার রেজাল্ট। সম্প্রতি সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল ট্রেন্ডে এই তথ্য প্রকাশ করা হয়েছে। তালিকার প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে ‘এসএসসি রেজাল্ট ২০১৩’ ও ‘এইচএসসি রেজাল্ট ২০১৩’। শীর্ষ দশের শেষ অবস্থানেও রয়েছে ‘এডুকেশন বোর্ড রেজাল্ট’।

এর আগে সার্চ ট্রেন্ডে বাংলাদেশ অন্তর্ভুক্ত ছিল না। এবারই প্রথম বাংলাদেশকে যুক্ত করা হলো। তবে এখন মাত্র ‘ট্রেন্ডিং সার্চেস’ ও ‘পিপল’ ক্যাটাগরিতে তথ্য প্রকাশ করা হলো। এখনও বাকি ক্যাটাগরিতে বাংলাদেশের কোনো তথ্য যুক্ত করেনি গুগল।

Google Search trends-TechShohor

সার্চ ট্রেন্ডে তৃতীয় অবস্থানে রয়েছে ‘এফবি’ (ফেইসবুকের সংক্ষিপ্ত নাম)। এরপরেই রয়েছে ক্লাসিফায়েড বিজ্ঞাপন ও ই-কমার্স সাইট ‘বিক্রয়’। সার্চে পঞ্চম ও ষষ্ট অবস্থানে রয়েছে ভারতীয় হিন্দি মুভি ‘চেন্নাই এক্সপ্রেস’ ও ‘আশিকি ২’। শীর্ষ দশের মধ্যে দেশের অন্যতম শীর্ষ নিউজ সাইট ‘বিডিনিউজ ২৪’ ঠাই পেয়েছে সপ্তম অবস্থানে। এছাড়া অষ্টম ও নবম অবস্থানে রয়েছে যথাক্রমে ‘অগ্রনী ব্যাংক’ ও ‘রুপালী ব্যাংক’।

পিপল ক্যাটাগরিতে সার্চের শীর্ষে ঠাই পেয়েছে এবছর যারা মৃত্যুবরণ করেছেন তারাই। সড়ক দুর্ঘটনায় নিহত হলিউড অভিনেতা পল ওয়াকারের প্রথম ও ভারতীয় অভিনেত্রী জিয়া খান দ্বিতীয় অবস্থানে রয়েছে। তৃতীয় অবস্থানে রয়েছে সম্প্রতি মৃত্যুবরণ করা দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী অবিসংবাদিত নেতা নেলনস ম্যান্ডেলা। এরপরেই একমাত্র বাংলাদেশি হিসেবে শীর্ষ দশে ঠাই পেয়েছেন অভিনেত্রা মিতা নুর। পঞ্চম থেকে নবম স্থানে রয়েছেন যথাক্রমে ভারতীয় চলচ্চিত্র জগতের বাসিন্দা শ্রদ্ধা কাপুর, আলিয়া ভাট, সুরাজ পাঞ্চোলি, প্রয়াত পরিচালক ঋতুপর্ণ ঘোষ ও আদিত্য রয় কাপুর। দশম অবস্থানে রয়েছেন ভেনেজুয়লার হুগো শ্যাভেজ।

– গুগল সার্চ ট্রেন্ড অবলম্বনে

Related posts

*

*

Top