Maintance

অবশেষে চীনে ভিডিও গেইম কনসোল

প্রকাশঃ ৯:৩০ পূর্বাহ্ন, জুলাই ২৮, ২০১৫ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:২১ অপরাহ্ন, জুলাই ২৮, ২০১৫

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অবশেষে ভিডিও গেইম কনসোল উৎপাদন ও বিক্রির উপর ১৫ বছর ধরে থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে যাচ্ছে চীন।

তবে সীমিত আকারে বিদেশি ভিডিও গেইম কনসোল নির্মাতা প্রতিষ্ঠানকে এই সুযোগ দেওয়া হবে। শুধু সাংহাই ফ্রি-ট্রেড জোন থেকে এই সুবিধা দেওয়া হবে বলে জানিয়েছে দেশটির সংস্কৃতি মন্ত্রণালয়।

তবে, মন্ত্রণালয় জানিয়েছে ভিডিও গেইমের কনটেন্ট সেন্সর করবে সরকার। অর্থাৎ সব গেইম চাইলেই খেলতে পারবেন না চীনারা।

video game-techshohor

এশিয়ার সবচেয়ে বড় প্রযুক্তি বাজার চীনের এমন সিদ্ধান্ত সনি, মাইক্রোসফট ও নিনটেন্ডোর মতো ভিডিও গেইম কনসোল নির্মাতাদের জন্য সম্ভাবনার দুয়ার খুলেছে। পাশাপাশি চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর জন্যও তৈরি হয়েছে সমান সম্ভাবনা।

বিশ্বের বৃহৎ জনসংখ্যার দেশ চীনের প্রায় অর্ধেক মানুষ ইন্টারনেট ব্যবহার করে থাকেন। চীনের ভিডিও গেইম কনসোলের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের ফলে সারা বিশ্বে ডিভাইসটির ব্যবসায় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে গতি আসবে। কেননা এটা অনেক বড় বাজার তৈরি করবে।

চীনের এমন সিদ্ধান্তে এরই মধ্যে ভিডিও গেইম কনসোল সনি ও সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট দেশটিতে কনসোল উৎপাদন করার আগ্রহের কথা জানিয়েছে। সনি জানিয়েছে তারা দেশটির ব্যবহারকারীদের জন্য মজার ও উত্তেজনাকর গেইমস তৈরি করবে।

ভিডিও গেইম খেলে শিশুরা অনেক সময় নষ্ট করে থাকে এমন চিন্তা থেকে ২০০০ সালে দেশটিতে ভিডিও গেইম কনসোল উৎপাদন ও বিক্রি করার উপর নিষেধাজ্ঞা আরোপ করে চীন সবকার।

ইয়াহু নিউজ অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

Related posts/