Maintance

ভিডিও গেইম খেলতে ডোপ টেস্ট!

প্রকাশঃ ১১:৩০ অপরাহ্ন, জুলাই ২৫, ২০১৫ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:০৬ পূর্বাহ্ন, জুলাই ২৬, ২০১৫

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুগে যুগে বিভিন্ন খেলার নামী অ্যাথলিট ডোপ টেস্টে পজেটিভ হয়ে সারা জীবনের সুনাম আর ক্যারিয়ার বিসর্জন দিয়েছেন। তবে ই-গেইমের খেলোয়াড়দের ক্ষেত্রে শক্তিবর্ধক নেওয়ার পরীক্ষার ঘটনার সংবাদ অভিনবই বটে।

এমন অভিনব পদক্ষেপ নিতে যাচ্ছে ভিডিও গেইম টুর্নামেন্ট আয়োজনকারী শীর্ষ একটি প্রতিষ্ঠান দ্য ইলেক্টোনিক স্পোর্টস লিগ (ইএসএল)। এটি খেলোয়াড়দের ডোপ টেস্টের ব্যবস্থা করবে।

এক শীর্ষ ভিডিও গেইম খেলোয়াড় শক্তিবর্ধক অসুধ নিয়েছিলেন বলে স্বীকার করার পর এমন সিদ্ধান্ত নিয়েছে টুর্নামেন্ট কর্তৃপক্ষ। গত মার্চে একটি টুর্নামেন্ট চলাকালে কোরে ফ্রাইসেন নামে ওই খেলোয়াড় শক্তিবর্ধক এডিএইচডি ওষুধ খেয়েছিলেন।

Google_

ইএসএল কর্মকর্তারা বলছেন, তারা ওয়ার্ল্ড অ্যন্টি ডোপিং এজেন্সির নিয়ম অনুযায়ী টুর্নামেন্টের আয়োজন করা হবে। আগামী মাসে অনুষ্ঠিত পরবর্তী টুর্নামেন্ট নতুন নিয়ম অর্থাৎ খেলোয়ারদের ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হবে।

ভিডিও গেইম খেলোয়াড়দের মধ্যে নিষিদ্ধ অসুধ সেবনের প্রবণতায় উদ্বেগ প্রকাশ করেছে ই-স্পোর্টস অরগানাইজেশন দ্য ইলেক্টোনিক স্পোর্টস লিগ।

ইএসএল এর সদস্য সংখ্যা ছয় মিলিয়নের মতো। আর বিশ্বজুড়ে এই ছড়িয়ে থাকা গেইমাররা এই টুর্নামেন্টে অংশ নিয়ে থাকেন। টুর্নামেন্টের প্রাইজমানি ৫ লাখ মার্কিন ডলার।

ই-গেইমে মনের শক্তিই সবচেয়ে বেশি জরুরী। তাই গেইমাররা এক ধরণের অসুধ সেবন করে থকেন যা তাকে মানসিকভাবে চাঙ্গা রাখতে সহায়তা করে।

বিবিসি অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

Related posts/