Maintance

ফক্সকনকে সাথে নিয়ে স্মার্টফোন বানাবে ব্ল্যাকবেরি

প্রকাশঃ ৩:৩৭ অপরাহ্ন, ডিসেম্বর ২১, ২০১৩ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:৩৭ অপরাহ্ন, ডিসেম্বর ২১, ২০১৩

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন স্মার্টফোন তৈরির জন্য তাইওয়ানের বৃহত্তম ইলেকট্রনিকস পণ্য প্রস্তুতকারক ফক্সকনের সঙ্গে চুক্তি করেছে ধুকতে থাকা ব্ল্যাকবেরি।

কানাডিয়ান স্মার্টফোন নির্মাতা ব্ল্যাকবেরি তাইওয়ানিজ কোম্পানিটির সঙ্গে যৌথভাবে নতুন স্মার্টফোন তৈরি করতে শিগগির কাজ শুরু করবে। এ জন্য ৫ বছর মেয়াদী একটি চুক্তি সই করেছে প্রতিষ্ঠান দুটি।

blackberry_techshohor

ফক্সকন বিশ্বের সবচেয়ে বড় চুক্তিভিত্তিক ইলেকট্রনিকস পণ্য প্রস্তুতকারী কোম্পানি। অ্যাপলসহ আরও বেশ কিছু বৃহৎ কোম্পানির জনপ্রিয় পণ্য তৈরি করে কোম্পানিটি।

Symphony 2018

এক সময়ের জনপ্রিয় এবং নির্ভরযোগ্য স্মার্টফোন প্রস্তুতকারক ব্ল্যাকবেরি এখন প্রায় মৃত্যু পথে। টেক জায়ান্ট অ্যাপলের আইফোন এবং সার্চ জায়ান্ট গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সাথে প্রতিযোগিতায় ব্যর্থ হয় এ কোম্পানির রিম অপারেটিং সিস্টেমটি। ফলে স্মার্টফোনের বাজার থেকে প্রায় ছিটকে যায় ব্ল্যাকবেরি। শুরু হয় আর্থিক ক্ষতির।

শুক্রবার ব্ল্যাকবেরির তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এতে দেখা যায় কোম্পানির ৪.৪ বিলিয়ন মার্কিন ডলার অর্থিক ক্ষতি হয়েছে। সর্বশেষ প্রান্তিকে কোম্পানিটির বিক্রির পরিমাণ ছিল মাত্র ১.১৯ বিলিয়ন মার্কিন ডলার। এর আগের প্রান্তিকে বিক্রি হয়েছিল ২.৭৩ বিলিয়ন ডলার।

এ অবস্থার মধ্যে সম্প্রতি কোম্পানির বৃহত্তম অংশীদার ফেয়ারফ্যাক্স এটি কিনে নেওয়ার প্রস্তাব দেয়। ব্ল্যাকবেরিও প্রথম দিকে বিক্রির সিদ্ধান্ত নিলেও পরবর্তীতে তা বাতিল করে দেয়। এর মধ্যে কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) থরসেন হিন্সকে অপসারন করা হয়। নতুন দায়িত্ব নেন জন চেন।

বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/