গুগল গ্লাসে চোখের পলকে ছবি তোলার সুবিধা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি জায়ান্ট গুগলের নির্মিত ‘গুগল গ্লাস’ সময়ের এক বড় চমক। বছর খানেকের বেশি সময় ধরে এই স্মার্ট গ্যাজেটটি নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। প্রযুক্তিবিশ্ব অপেক্ষায় রয়েছে উন্নত প্রযুক্তির নতুন ফিচার সমৃদ্ধ গুগল গ্লাস পেতে। প্রতিনিয়ত নিত্য নতুন ফিচার যুক্ত হচ্ছে গুগল গ্লাসে। আর এই নতুন ফিচারের তালিকায় সম্প্রতি যুক্ত হল চোখের পলকে ছবি তোলার সুবিধা।

বহুমুখী সুবিধার কারণে ই-চশমাটিতে ব্যবহৃত হয়েছে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম। ইতিমধ্যেই চশমাটিতে রয়েছে গুগল ম্যাপ, ভিডিও চ্যাট এবং ভয়েস কমান্ড সুবিধা।

Google-Glass-Wink-Your-Eye-To-Capture-Photos-TechShohor

গুগল চশমার ৭২০পিক্সেলের ক্যামেরাটি গ্যাজেটটির সামনে সেট করা হয়েছে। যেটিতে ভয়েস কমান্ডের মাধ্যমে ছবি তোলা যেত। কিন্তু নতুন প্রযুক্তি যুক্ত করার ফলে এখন চোখের পলকের ইশারার মাধ্যমে ছবি তোলা যাবে।

গ্লাসটির ওজন ৫০ গ্রাম। গুগল গ্লাসের প্লাস্টিক অংশের রং ধূসর, কমলা, কালো, সাদা এবং উজ্জ্বল নীল। এর ‘এক্সপ্লোরার’ সংস্করণে থাকছে সানগ্লাসের ছোঁয়া। আর এই সংস্করণটিতেই যুক্ত হচ্ছে নতুন ফিচারটি। ওয়াই-ফাই এবং ব্লু-টুথ প্রযুক্তির মাধ্যমে থ্রিজি ও ফোরজি ডাটা আদান-প্রদানের সুবিধা, আরো আছে বিল্ট-ইন চিপ। ভয়েস কমান্ড ব্যবহার করা যাবে ‘ওকে গ্লাস’ দিয়ে। এছাড়াও ডুয়াল লেয়ারে থাকছে সহজে পরিবর্তনযোগ্য সানগ্লাস।

এটির দ্বারা ফার্স্ট পারসন ভিউতে ডাক্তাররা জটিল জটিল অপারেশন করতে পারবেন ঘরে বসেই। সম্প্রতি ভারতে চেন্নাইয়ের লাইফলাইন হাসপাতালের চেয়ারম্যান ডা. জে এস রাজকুমার প্রথমবারের মতো গুগল গ্লাস ব্যবহার করে দুই জনের অপারেশন করে আলোড়ন তোলেন।

– বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top