অবরোধের সুযোগে প্রযুক্তিপণ্যের দাম বাড়াচ্ছেন বিক্রেতারা

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রাজনৈতিক অস্থিরতার সুযোগে প্রযুক্তিপণ্যের বাড়তি দাম নিচ্ছেন বিক্রেতারা। সরবরাহের সঙ্গে চাহিদার ঘাটতি থাকায় পণ্যের দামও দফায় দফায় ওঠানামা করছে। মার্কেট ও দোকান ভেদে পণ্য অনুযায়ী ১০০ থেকে ১ হাজার টাকা পর্যন্ত দাম বেড়েছে চলতি সপ্তাহে।

বাজার ঘুরে দেখা গেছে, অবরোধের মধ্যে মার্কেট খোলা রাখলেও ক্রেতার অপেক্ষায় সময় কাটাতে হচ্ছে রাজধানীর প্রযুক্তিপণ্যের মার্কেটগুলোর বিক্রেতাদের। বেচাবিক্রি তেমন নেই। তবে জরুরি প্রয়োজনে এর মধ্যেও অনেকে মার্কেটে আসছেন। তবে পছন্দের পণ্য কিনতে গুণতে হচ্ছে বাড়তি দাম।

BCS computer city-TechShohor

এ সময়ে মনিটর, হার্ডডিস্ক, মাদারবোর্ড তুলনামূলক বেশি দামে বিক্রি হচ্ছে। গিগাবাইট এবং আসুসের মাদারবোর্ডে গত সপ্তাহের তুলনায় ২০০ থেকে ৫০০ টাকা দাম বেড়েছে। হার্ডডিস্কের দামও বাড়ছে। ১ টেরাবাইটের ইউএসবি ৩ পোর্টেবল হার্ডডিস্ক আগের তুলনায় ৫০০-৮০০টাকা বেশি দামে বিক্রি হচ্ছে।

দোকানিরা জানান, কম্পিউটারের অন্যান্য প্রয়োজনীয় যন্ত্রাংশের মধ্যে পেনড্রাইভ, মাউস, কিবোর্ডের দাম ৫০-২০০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। তবে ল্যাপটপ বা র‍্যামের দাম গত সপ্তাহের মতোই আছে।

অন্যদিকে, র‍্যাম, গ্রাফিক্স কার্ড, পেনড্রাইভসহ বেশি কিছু পণ্যের সংকট দেখা দিয়েছে। অনেক নতুন পণ্য আসার কথা থাকলেও তা আসছে না অবরোধের কারণে।

দেশের অন্যতম প্রযুক্তিপণ্যের বাজার রাজধানীর এলিফ্যান্ট রোডে অবস্থিত ইসিএস(মাল্টিপ্লান)কম্পিউটার সিটির দোকানি আবুল কালাম বলেন, ‘মূলত অবরোধের কারণে যথাসময়ে পণ্যের সরবরাহ না হওয়ায় আগের চেয়ে বেশি মূল্য রাখা হচ্ছে।

দাম বৃদ্ধিতে ক্ষোভ প্রকাশ করেছেন ক্রেতারা। কয়েকজন ক্রেতার অভিযোগ, কৃত্রিম সংকট তৈরি করে বিক্রেতারা ক্রেতাদের জিম্মি করে দাম বেশি রাখছেন।

দাম বৃদ্ধিতে হতাশ শ্যামলী থেকে আগত ক্রেতা সিয়াম বলেন, ‘দাম বাড়লেও আমাদের পণ্য কিনতে হবে। তাই আগের চেয়ে বেশি দাম দিয়ে হার্ডডিস্ক কিনলাম।’

Related posts

*

*

Top