টেলিগ্রাম অ্যাপ হ্যাকে ২ লাখ ডলার পুরষ্কার

তুসিন আহমেদ, কনটেন্ট কাউন্সিলর : বিশ্বজুড়ে নিরাপদে বার্তা আদানপ্রদানকারী অ্যাপ্লিকেশন টেলিগ্রামের এনক্রিপশন ভাঙ্গতে পারলে দুই লাখ ডলার পুরষ্কার দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

টেলিগ্রাম অ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রথম যে ব্যক্তি এনক্রিপশন ভাঙ্গতে পারে পুরষ্কারের অর্থ যাবে তার পকেটে। আর পুরষ্কারের অর্থ যোগান দেবে টেলিগ্রামের প্রতিষ্ঠাতা পাভেলদূরভ।

telegram_techshohor
বড় অংকের এ পুরষ্কারের অর্থ পেতে হলে টেলিগ্রামের প্রতিষ্ঠাতা পাভেল এবং তার ভাই নিকোলাইয়ের মধ্যে তথ্য আদান-প্রদানের গোপন মেইল আইডিটি বের করতে হবে। প্রতিযোগিতা চলাকালীন সময় প্রতিদিন পাভেল (+৭৯১১২৩১৭৩৮৩) তার ভাই নিকোলাইনকে (+৭৯২১৮৯৪৪৭২৫)মেসেজ পাঠাবেন। সেই মেসেজ এনক্রিপ্ট করে মেইল আইডিটি বের করতে হবে।

এরপর মেসেজের বিস্তারিত জানিয়ে ওই মেইলে ই-মেইল করতে হবে। একই সঙ্গে ওই মেসেজে পুরষ্কারের অর্থ প্রাপ্তির জন্য বিটকেয়েন ঠিকানাও দেওয়া রয়েছে।

এ প্রতিযোগিতার মাধ্যমে টেলিগ্রাম অ্যাপের নিরাপত্তা ক্রুটি নিয়ে অনেকটা চ্যালেঞ্জ জানানো হয়েছে। কর্তৃপক্ষ একই সঙ্গে ব্যবহারকারীদের কাছে এ বার্তা পৌঁছাতে চায় যে, টেলিগ্রামে কোনো ক্রুটি নেই।

প্রতিযোগিতাটি নিরপেক্ষভাবে পরিচালনার জন্য যত দ্রুত সম্ভব পুরষ্কার বিজয়ীর নাম প্রকাশ করা হবে। যদি কেউ বিজয়ী না হয় তাহলে ১ মার্চ ২০১৪ সালে এনক্রিপশনটি প্রকাশ করবে টেলিগ্রাম কর্তৃপক্ষ।
বর্তমানে এসএমএস বা বার্তা আদান-প্রধান অ্যাপ টেলিগ্রাম বেশ জনপ্রিয় হয়ে উঠছে। এটি দিয়ে ফোন কন্ট্রাক্টে থাকা ব্যক্তির সঙ্গে বার্তা আদান-প্রদানের পাশাপাশি ছবি ও ভিডিও আদান-প্রদান করা যায়। এক সঙ্গে ২০০ জনের সাথে গ্রুপের মাধ্যমেও বার্তা প্রেরণ করা যায়।
দ্যা নেক্সট ওয়েব অবলম্বনে

Related posts

*

*

Top