এবার ম্যাকের জন্য অভ্র

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উইন্ডোজ এবং লিনাক্সের পর এবার ম্যাক অপারেটিং সিস্টেমের জন্যও বাংলা ফোনেটিক টাইপিং সফটওয়্যার অভ্র প্রকাশিত হয়েছে। অ্যাপলের নামকরণের ঐতিহ্য অনুসারে ম্যাকের জন্য প্রকাশিত এই সফটওয়্যারের নাম দেয়া হয়েছে আইঅভ্র। ১৬ ডিসেম্বর অমিক্রনল্যাবের ব্লগ সাইটে আইঅভ্র উন্মুক্ত হওয়ার বিষয়টি প্রকাশ করা হয়।

অমিক্রন ল্যাবের পক্ষ থেকে জানানো হয়, ভাষাকে উন্মুক্ত করার যে স্লোগানকে সামনে রেখে অভ্রের যাত্রা শুরু হয়েছিল তা আরও একধাপ এগিয়ে গেলো। আমরা সকল ডিভাইস ও অপারেটিং সিস্টেমের জন্য অভ্রকে তৈরি করতে চেয়েছি। তারই ধারাবাহিকতায় ম্যাক অপারেটিং সিস্টেমের জন্য আইঅভ্র উন্মুক্ত করা হলো।

iavro-techshohor

ব্লগটিতে জানানো হয়, আইঅভ্রতে শতভাগ অভ্র ফোনেটিক পদ্ধতিতে লেখার সুবিধা রয়েছে। আগের সংস্করণগুলোর মতোই এতে রয়েছে ‘অভিধান সাহায্য’ সুবিধা। এটি ফোনেটিকে বাংলা লেখার সময় কাছাকাছি বাংলা শব্দগুলো নির্ণয় করতে এবং পরামর্শ হিসেবে সঠিক শব্দের তালিকা দেখাতে পারে। এর ফলে সঠিক বানানে বাংলা লেখা বেশ সহজ হবে। রয়েছে স্বয়ংক্রিয়ভাবে শব্দ ঠিক করার ‘অটো কারেক্ট’ ফিচার। এছাড়া সচরাচর ব্যবহৃত ইংরেজি শব্দ যেমন (facebook, download) লিখলে এটি স্বয়ংক্রিয়ভাবে ‘ফেসবুক’, ‘ডাউনলোড’ হয়ে যাবে।

অন্যান্য সংস্করণের মতোই আইঅভ্র প্রকাশিত হয়েছে মুক্ত সফটওয়্যার হিসেবে। ফলে যে কেউ প্রয়োজনমাফিক এটি পরিমার্জন, পরিবর্ধন ও পরিশীলণ করতে পারবে বলে জানানো হয়েছে। আইঅভ্র ম্যাক অপারেটিং সিস্টেমের ওএস এক্স ১০.৭ (লায়ন), ওএস এক্স ১০.৮ (মাউন্টেন লায়ন) এবং সর্বশেষ সংস্করণ ওএস এক্স ১০.৯ (ম্যাভেরিকস) সংস্করণে চলবে।

অভ্রের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সফটওয়্যারটি বিনামুল্যে ডাউনলোড করা যাবে।

Related posts

*

*

Top