উইন্ডোজ ফোন স্টোরে দুই লাখ অ্যাপস

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপস নিয়ে দুই টেক জায়ান্ট অ্যাপল ও মাইক্রোসফটের প্রতিযোগিতা বেশ জমে উঠছে। হালের আমলে আইওএস অপারেটিং সিস্টেম ব্যবহারকারীর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে উইন্ডোজ স্মার্টফোনের সংখ্যা। এর সঙ্গে বাড়ছে উইন্ডোজের অ্যাপস ব্যবহারকারী।

এতে অ্যাপলের প্লে স্টোরের সাথে কিছুটা হলেও পাল্লা দিয়ে দিন দিন সমৃদ্ধ হচ্ছে মাইক্রোসফটের উইন্ডোজ মোবাইল অ্যাপস স্টোর। সম্প্রতি দুই লাখ অ্যাপসের মাইফলক স্পর্শ করেছে উইন্ডোজ ফোন স্টোর। তবে অ্যাপলের চেয়ে এখনও অনেক পিছিয়ে প্রতিষ্ঠানটি। অ্যাপলের স্টোরে রয়েছে ১০ লাখ অ্যাপস।

windows apps_techshohor

তবে অ্যাপস ব্যবহারের দিক থেকে এ দুই জায়ান্টের সঙ্গে সমান তালে  এগিয়ে চলছে গুগল। বিশ্বজুড়ে সার্চ জায়ান্টটির অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোনের সংখ্যা বাড়ায় তাদের অ্যাপসও বাড়ছে গাণিতিক হারে। গুগলের অ্যাপস স্টোরে এখন অ্যাপস রয়েছে ১০ লাখ।

২০১০ সালে মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য উম্মুক্ত করে উইন্ডোজ ফোন স্টোর। গত বছরের জুলাই মাসে উইন্ডোজ ফোন স্টোরের অ্যাপস সংখ্যা ছিল এক লাখ। দেড় বছরের কিছু কম সময়ে এখন প্রায় দ্বিগুন হয়েছে অ্যাপসের সংখ্যা।

উইন্ডোজ স্টোরে এক লাখ অ্যাপসের মাইলফলক স্পর্শ করতে সময় লেগেছে ২৪ মাস। অন্যদিকে অ্যাপলের লেগেছিল ১৬ মাস।
হলিডে উপলক্ষে মাইক্রোসফট ৪১টি মার্কেটে ১০ কোটি ডলার মূল্যের গিফটকার্ড দিচ্ছে উইন্ডোজ ব্যবহারকারীদের। ব্যববহারকারীদের টানতে এ অফার দিয়েছে সফটওয়্যার জায়ান্ট কোম্পানিটি।
উইন্ডোজ ফোন স্টোর ১৯০টি দেশের ব্যবহারকারীরা ব্যবহার করতে পারছে। প্রতিদিন অ্যাপসের জন্য ১২ মিলিয়ন অনুরোধ আসছে। এতে পেইড অ্যাপসের পাশাপাশি রয়েছে ফ্রি অ্যাপস।
জিএসএমএরিনা অবলম্বনে তুসিন আহমেদ।

Related posts

*

*

Top