Maintance

ফেনক্সের বিনিয়োগ পেলেন দুই উদ্যোক্তা

প্রকাশঃ ৯:৪১ অপরাহ্ন, জুন ১৩, ২০১৫ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৫৬ পূর্বাহ্ন, জুন ১৪, ২০১৫

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির শীর্ষস্থানীয় ভেঞ্চার ক্যাপিটাল ফেনক্স ভেঞ্চারের বিনিয়োগ পেয়েছেন বাংলাদেশের দুই উদ্যোক্তা।

উদ্যোক্তা উন্নয়নে সিলিকন ভ্যালির প্রতিষ্ঠান ফাউন্ডার ইনস্টিটিউটের দুই গ্র্যাজুয়েট ১৫ হাজার মার্কিন ডলার করে এই বিনিয়োগ পেলেন।

শনিবার সন্ধ্যায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাকক্ষে পিচ নাইট ফর ফাউন্ডার ইন্সটিটিউট গ্র্যাজুয়েট’ অনুষ্ঠানে নিজেদের উদ্যোগ তুলে ধরেন ইনস্টিটিউটের পাঁচ গ্র্যাজুয়েট।

এরমধ্যে স্মার্ট কম্পেয়ার ও হ্যান্ডিমামা ডট কো উদ্যোগ দুটি সেরা হয়।

ব্যাংক বা ফিন্যান্সিয়াল কোন প্রতিষ্ঠান থেকে লোন নিতে ভাল-মন্দের সিদ্ধান্তটা নিয়ে দেয় স্মার্ট কম্পেয়ার। বর্তমানে পারসোনাল লোন নিয়ে সেবা দিলেও খুব তাড়াতাড়িই সব ধরণের লোনে সেবা চালু করতে যাচ্ছে এই স্টার্টআপ।

স্মার্ট কম্পেয়ারের সিইও মাহবুব ই এলাহী (রণ) টেকশহরডটকমকে জানান, ফেনক্সের বিনিয়োগে আমাদের উদ্যোগটি এক ধরণের আন্তর্জাতিক স্বীকৃতি পেলো। এতে আমাদের দায়িত্ব বেড়েছে। গ্রাহককে সেরা সেবা দিতেই আমরা কাজ করবো।

fenox

হ্যান্ডিমামা’য় ফোন করে বা অনলাইনে প্রয়োজন জানালে বাসা-বাড়ির ক্লিনিং, লন্ড্রি, ডিশ ওয়াশিং, টয়লেট ক্লিনিং, ইলেক্ট্রিক্যাল কাজ, নিত্য ব্যবহার্য যন্ত্রপাতির মেরামতসহ বিভিন্ন সেবা মিলবে।

ঢাকার মোহাম্মদপুর এবং ধানমণ্ডিতে প্রাথমিকভাবে এই উদ্যোগটির সেবা চালু রয়েছে।

হ্যান্ডিমামা ডট কো’র প্রতিষ্ঠাতা শাহ পরান টেকশহরডটকমকে জানান, ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের মতো সিলিকন ভ্যালিভিত্তিক বিনিয়োগকারী প্রতিষ্ঠানের কাছ থেকে প্রাথমিক বিনিয়োগ পেয়ে আমাদের দায়িত্বের পরিধি বাড়ল। হ্যান্ডিমামা বাংলাদেশে এক নতুন সেবার দ্বার উম্মোচন করবে যা গ্রাহকদের জন্য দারুণ অভিজ্ঞতা হবে।

এছাড়া পিচ নাইটে উপস্থাপিত অন্য তিনটি উদ্যোগ হলো একেএম মাসুদুজ্জামানের ট্যাপস্টার, আবু সাঈদের টিউটর ৭১ এবং খোবাইব চৌধুরীর স্টাইলাইন।

বিনিয়োগের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসিস সভাপতি, এফবিসিসিআই পরিচালক ও ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের জেনারেল পার্টনার শামীম আহসান।

শামীম আহসান বলেন, দেশীয় উদ্যোক্তাদের জন্য বিনিয়োগ সংগ্রহে বেসিসের উদ্যোগ থাকবে সব সময়। ইতিমধ্যে ফেনক্সের বেশ কিছু বিনিয়োগ পেতে আমরা সফল হয়েছি। স্টার্ট-আপ থেকে উদ্যোক্তারা যেন বড় হতে পারে সেই প্রচেষ্টায় আমরা নানামূখী কার্যক্রম বাস্তবায়ন করে চলেছি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ফেনক্সের বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের ভাইস প্রেসিডেন্ট কাইল ক্লিং, ফাউন্ডার ইনস্টিটিউট ঢাকা চ্যাপ্টারের পরিচালক সাজিদ রহমান, সহ-পরিচালক মিনহাজ আনোয়ারসহ মেন্টর, বিচারক ও বিনিয়োগকারীরা।

চলতি বছর বাংলাদেশি স্টার্ট-আপদের নতুন আইডিয়া ও কিভাবে ব্যবসা চালিয়ে নিতে হয় সেই বিষয়ে প্রশিক্ষণে ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের সাথে যৌথভাবে কার্যক্রম শুরু করে ফাউন্ডার ইনস্টিটিউট।

যেখানে প্রশিক্ষণ শেষে মনোনীত উদ্যোগগুলোকে ১৫ হাজার ডলার অনুদান দেবার ঘোষণা দিয়েছিলো ফেনক্স।

আল-আমীন দেওয়ান

*

*

Related posts/