প্রযুক্তি কর্তাদের সঙ্গে বারাক ওবামার বৈঠক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের সাথে বৈঠক করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। এসব প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে গুগল, টুইটার, অ্যাপল, ইয়াহুম নেটফ্লিক্স, কমকাস্ট, লিংকডইন, এটিঅ্যান্ডটি সজ বেশ কয়েকটি প্রতিষ্ঠান। ওবামা প্রশাসনের চালু করা স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথকেয়ার ডটগভ ওয়েবসাইটটির উন্নয়নে বিভিন্ন পরামর্শ নিতে এই আলোচনা হচ্ছে বলে জানা গেছে।

হোয়াইট হাউজের এক কর্মকর্তা জানিয়েছে, মঙ্গলবারে এই আলোচনায় অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক, টু্‌ইটারের ডিক কস্টোলো, গুগলের এরিক স্মিথ, ফেইসবুকের শেরিল স্যান্ডবার্গসহ আরও শীর্ষস্থানীয়ত কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

barack obama-TechShohor

তবে নতুন এই ওয়েবসাইটের পাশাপাশি মার্কিন প্রশাসনের ইন্টারনেটের উপর নজরদারির বিষয়টি আলোচনায় উঠে আসতে পারে। জাতীয় ও আন্তর্জাতিক নিরাপত্তা, অর্থনীতির বিষয়টিও থাকবে বলে আশা করা হচ্ছে।

সম্প্রতি মার্কিন গোয়েন্দা সংস্থার সাবেক কর্মী অ্যাডওয়ার্ড স্নোডেন জানিয়েছিলেন, মার্কিন গোয়েন্দা সংস্থার মাধ্যমে ইন্টারনেটে প্রযুক্তি প্রতিষ্ঠানসহ বিভিন্ন ব্যক্তির উপর নজরদারি করা হচ্ছিলো। আর এই ঘোষনার পর বিশ্বজুড়ে আলোচনা-সমালোচনা শুরু হয়। মার্কিন প্রশাসনসহ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও বিপাকে পড়ে যায়। এর পরিপেক্ষিতে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে ওবামাকে খোলা চিঠিও দেওয়া হয়। গঠন করা হয় ‘রিফর্ম গভর্নমেন্ট সার্ভিল্যান্স গ্রুপ’ নামে একটি জোট।

– ইকোনোমিক টাইমস অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top