Maintance

ভয়াবহ সাইবার হামলার কবলে যুক্তরাষ্ট্র!

প্রকাশঃ ৬:৩৬ অপরাহ্ন, জুন ৫, ২০১৫ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৩৬ অপরাহ্ন, জুন ৫, ২০১৫

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের প্রায় সব সরকারি অফিসের ভয়াবহ সাইবার হামলার ঘটনা ঘটেছে। সাইবার হামলার পর যুক্তরাষ্ট্রে নিরাপত্তা সতর্কতা জারি করা হয়েছে।

বৃহস্পতিবারের ভয়াবহ এই হ্যাকিং এর ঘটনার সত্যতা স্বীকার করেছে মার্কিন সরকার। দেশটির প্রায় ৪০ লাখ সরকারি কর্মীর তথ্য আক্রান্ত হয়েছে। এর মধ্যে সাবেক  কর্মীদের তথ্যও রয়েছে।

অফিস অব পারর্সোনাল ম্যানেজমেন্ট (ওপিএম) জানিয়েছে হামলার পর সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত তথ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে।

Hacking

ওপিএম আরো জানিয়েছে, কেন্দ্রীয় সরকারের কর্মকর্তাদের দায়িত্বে থাকা কাজের তালিকা, যোগ্যতার মূল্যায়ন ও প্রশিক্ষণবিষয়ক তথ্য হ্যাক করা হয়েছে।

মার্কিন গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) সাইবার হামলার বিষয়টি খতিয়ে দেখছে। তবে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে চীনের হ্যাকাররা হামলাটি করে থাকতে পারে।

তবে, এমন মন্তব্যে ক্ষোভ প্রকাশ করেছে চীন। হ্যাকিং এর বিষয়ে দেশটিকে জড়ানোর বিষয়ে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করেছে ওয়াশিংটনের চীনা দূতাবাস। ঝু হাইকুয়ান নামের এক দুতাবাসের এক কর্মকর্তা বলেছেন দায়িত্বহীনের মতো এমন মন্তব্য করা হয়েছে।

গত বছরের মার্চে ও নভেম্বরেও সাইবার হামলার শিকার হয়েছিল মার্কিন সরকারি সাইট।

বিবিসি অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

Related posts/