গুগলের পকেটে আটটি রোবট কোম্পানি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি জায়ান্ট গুগলের দৃষ্টি এখন রোবটের দিকে। এক বছরে আটটি রোবট নির্মাতা প্রতিষ্ঠান কিনে নিলো গুগল। আর এই তালিকায় সর্বশেষ যুক্ত হলো পৃথিবীর সবচেয়ে দ্রুতগতির রোবট নির্মাতা প্রতিষ্ঠান বস্টন ডাইনামিক্স।

অ্যানিম্যালিস্টিক মোবাইল রিসার্চ ও দ্রুতগতির রোবট চিতা নির্মানে বিশ্বব্যাপি জনপ্রিয় বস্টন ডাইনামিক্স। আমেরিকার সেনাবাহিনীর সাথে কাজ করতো এই প্রতিষ্ঠানটি। রোবট কোম্পানি কেনার তালিকায় বস্টন ডাইনামিক্সকে যুক্ত করার লোভ সামলাতে পারেনি গুগল। সম্প্রতি গুগলের এক কর্মকতা বিষয়টি নিশ্চিত করেন।

GoogleBostonDynamics_techshohor

গুগলের পক্ষ থেকে জানানো হয়, অ্যান্ড্রয়েড বিভাগের সাবেক প্রধান অ্যান্ডি রুবিন নতুন এই রোবট প্রকল্পের নেতৃত্ব দিচ্ছেন। তবে কি পরিমান অর্থের বিনিময়ে বস্টন ডাইনামিক্স কেনা হয়েছে অথবা প্রজেক্টের সাইজ কি তা সম্পর্কে কিছু জানানো হয়নি।

যুক্তরাষ্টের প্রতিরক্ষা বিভাগের সাথে বস্টন ডাইনামিক্সের থাকা চুক্তির মেয়াদ ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। আগামীতে এ ধরণের চুক্তি চালিয়ে যাবে গুগল।

১৯৯২ সালে প্রতিষ্ঠিত বস্টন ডাইনামিক্স রোবট নির্মানে বেশ সাফল্য লাভ করে। চিতার পাশাপাশি ওয়াইল্ড ক্যাট, বিগডগ, অ্যাটলাসসহ অনেক জনপ্রিয় রোবট তৈরি করেছে এই প্রতিষ্ঠান। এই রোবটগুলো হাঁটতে, দৌড়াতে এবং লাফ দিতে পারে। বস্টন ডাইনামিক্সের তৈরি রোবট চিতা দৌড়বিদ উসাইন বোল্টের চেয়েও দ্রুত গতিতে দৌড়াতে সক্ষম।

বিশ্লেষকরা মনে করছেন, প্রযুক্তি জায়ান্টটি বর্তমানে সবচেয়ে বেশি নজর দিচ্ছে রোবটের দিকে। নতুন ধারার সেবা আনতেই হয়তোবা একের পর এক রোবট কোম্পানি কেনা হচ্ছে।

– বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top