অ্যান্ড্রয়েডে অ্যাপস ‘একাত্তর’

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যান্ড্রয়েডের আন্তর্জাতিক বাজারে একাত্তর নামের একটি মোবাইল অ্যাপ্লিকেশন বিক্রি করেছে বাংলাদেশের কোম্পানি এমসিসি লিমিডেট। গত সপ্তাহে একাত্তরসহ আরও পাঁচটি মোবাইল অ্যাপ্লিকেশন বিক্রি করে এমসিসি লিমিডেট।

এর মাধ্যমে অ্যান্ড্রয়েডের আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের অবস্থান আরো শক্ত হলো, বলে দাবি করেছেন বাংলাদেশের অন্যতম শীর্ষ মোবাইল অ্যাপস ডেভেলপকারী কোম্পানি এমসিসি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম আশরাফ আবীর। তিনি বলেন, বিজয় দিবসকে উদযাপন করতেই ছয়টি বিশেষ মোবাইল অ্যাপস তৈরী করেছেন তারা। পরে সেগুলো অ্যান্ড্রয়েডের বাজারে তোলা হয়েছে।

6 Android apps_Dec2013_edited_MCC

একাত্তর ছাড়াও অ্যাপসগুলোর তালিকায় রয়েছে, হসপিটাল, কারেন্সি কনভার্টার, এমটয়, লিমন২৪.কম এবং অ্যারাবিক টিউটর।

এমসিসি লিমিটেড জানিয়েছে, একাত্তরের মাধ্যমে অনেক ইতিহাস সমৃদ্ধ তথ্য উদঘাটন করতে পারবে ব্যবহারকারীরা। তাছাড়া দূর্লভ ছবি এবং অজানা অনেক তথ্যের সঙ্গেও পরিচিত হওয়া যাবে। তাছাড়া সময়ে সময়ে এই অ্যাপসের তথ্যগুলোকে নানাভাবে সমৃদ্ধ করা হচ্ছে বলেও জানিয়েছেন তারা।

হসপিটালের মাধ্যমে বাংলাদেশের সরকারি-বেসরকারি সকল হাসপাতালের তথ্য পাওয়া যাবে। কারেন্সি কনভার্টার, টাকার বিপরীতে অন্যান্য মূদ্রার বিনিময় মূল্য সম্পর্কে ধারণা দেবে।

এমটয়ে পাঁচ বছরের কম বয়সীদের জন্যে বিশেষায়িত খেলা থাকবে, লিমন২৪.কম পুরনো বাংলা গান শোনার সুযোগ দেবে এবং অ্যারাবিক টিউটর আরবী অক্ষর চিনতে ব্যবহারকারীকে সহায়তা করবে।

অ্যাপসগুলো গুগল প্লে স্টোর, অপেরা, অ্যামাজান, সিম্ফোনি ফান স্টোরসহ অ্যান্তর্জাতিক অ্যাপস স্টোরে পাওয়া যাবে।

Related posts

*

*

Top