বাজারে আসার আগেই ফাঁস ১০ গ্যাজেট

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্ব প্রযুক্তি বাজারে নতুন পণ্যের খোঁজ জানতে উদগ্রীব প্রযুক্তি প্রেমীরা। তাদের কৌতুহল মেটাতে পিছিয়ে নেই প্রযুক্তি বিষয়ক সাংবাদিকরাও। কোম্পানিগুলোর নিশ্চিদ্র গোপনীয়তার মধ্যেও তারা ফাঁস করে দিচ্ছেন নতুন আসা বিভিন্ন গ্যাজেটের তথ্য, এমনকি ছবিও। অথচ কোম্পানিগুলোর শত চেষ্টা থাকে প্রতিযোগীদের কাছ থেকে নতুন পণ্য আড়াল করার। একই সঙ্গে ফ্যানদের চমক দিতেও নতুন গ্যাজেটের রাখঢাক করা হয়।

আগামীতে ডিজিটাল পণ্য বাজারে সাড়া ফেলতে পারে এমন ১০ গ্যাজেটের তথ্য সম্প্রতি ফাঁস হয়েছে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন ওয়েবসাইট ঘেটে সেগুলোর খোঁজখবর জানাতে এ প্রতিবেদন।

সনি এক্সপেরিয়া জেড১এস
এ স্মার্টফোনটির ফাঁস হওয়া ছবি থেকে দেখা গেছে, এতে আছে ৪.৩ ইঞ্চি ডিসপ্লে ও অ্যান্ড্রয়েড জেলি বিন ৪.৩।ধারণা করা হচ্ছে,  বর্তমানের সবচেয়ে শক্তিশালী মোবাইল প্রসেসর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮০০ এতে ব্যবহার করা হয়েছে।

xperia-z1s-leak_techshohor

সাথে থাকছে ২৩০০ এমএএইচ ব্যাটারি। পানি ও ধুলাবালি প্রতিরোধক এ ফোনটির অন্যান্য ফিচার সনির ফ্ল্যাগশিপ ফোন জেড১ এর মতোই।

গোল্ডফিঙ্গার ও মানিপেনি
বিখ্যাত ব্লগার ইভলিক্‌স সূত্রে জানা গেহে, নোকিয়ার পরবর্তী প্রজন্মের স্মার্টফোন বাজারে আসতে পারে শিগগির। উইন্ডোজ ফোন ৮.১ ও থ্রিডি প্রযুক্তি সমর্থিত এ দুটি ফোনের নাম গোল্ডফিঙ্গার ও মানিপেনি।

Goldfinger and Moneypenny _techshohor

২০১৪ সালের ফেব্রুয়ারিতে নানা এক্সক্লুসিভ ফিচারে সমৃদ্ধ ফোন দুটির ঘোষণা দেওয়া হতে পারে।

গুগল নেক্সাস ১০
গুগলের নতুন নেক্সাস ১০ ট্যাবলেটের ছবি ফাঁস করে করে দিয়েছেন রেডিটডটকমের এক ব্লগার। ছবিতে দেখা গেছে, এটি দেখতে অনেকটা গতবারের নেক্সাসের মতোই। তবে আগেরটা স্যামসাং তৈরি করলেও এটি তৈরি করেছে এলজি।

nexus-10_techshohor

ওয়াইফাই ও সেলুলার সুবিধাসহ ট্যাবটির দাম ২৯৯ পাউন্ড হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এইচটিসি এম৮
সাড়া জাগানো এইচটিসি ওয়ানের উত্তরসূরী এইচটিসি এম৮-এর ছবিও ফাঁস হয়েছে সম্প্রতি। এটি দেখতে অনেকটা ওয়ানের মতো, তবে আরও পাতলা। এর পেছনে একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকবে।

htc m8_techshohor

এতে প্রথমবারের মতো ২০৪৮*১০৮০ পিক্সেলের ডিসপ্লে ও ২.২ গিগাহার্জের স্ন্যাপড্রাগন প্রসেসর ব্যবহার করা হতে পারে।

স্যামসাং এসএম-পি৯০৫
১২ ইঞ্চি স্ক্রিনের ট্যাব নিয়ে স্যামসাং কাজ করছে বলে বেশ কিছুদিন ধরে শোনা যাচ্ছিল। এবার তার নিশ্চয়তা পাওয়া গেছে এফসিসিতে করা স্যামসাংয়ের একটি নিবন্ধন থেকে। নিবন্ধনে ১২.২ ইঞ্চি ডিস্প্লের ট্যাবের কথা বলা হয়েছে। অন্য সূত্রে জানা গেছে, এতে ২.২৬ গিগাহার্জের কোয়াড কোর স্ন্যাপড্রাগন প্রসেসর ও ৮ মেগাপিক্সেল ক্যামেরা থাকতে পারে।

নোকিয়া লুমিয়া ৫২৫
ইভলিক্‌স নোকিয়ার আসন্ন ফোন লুমিয়া ৫২৫ এর ছবি ফাঁস করেছে। সাধারণ উইন্ডোজ ফোন ইউজারদের জন্য এটি বাজারে আনা হচ্ছে। এতে ১ গিগাহার্জ ডুয়াল কোর স্ন্যাপড্রাগন ৪০০ প্রসেসর ও ৪ ইঞ্চি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে বলে ধারনা করা হচ্ছে।

Nokia-Lumia-525_techshohor

চলতি বছরের শেষে ফোনটি সাদা, হলুদ, কালো ও কমলা রঙে আসতে পারে।

স্যামসাং জিটি-আই৮৮০০ রেডউড
স্যামসাংয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম টিজেন নিয়ে সরগরম স্মার্ট ডিভাইসগুলোর ক্রেতারা। এ ব্যাপারে স্যামসাংয়ের অফিসিয়াল কোনো তথ্য না থাকলেও ইন্টারনেটে জিটি-আই৮৮০০ রেডউড নামের একটি ফোনের ছবি ছড়িয়ে পড়েছে, যাকে প্রথম টিজেন ফোন মনে করা হচ্ছে। এতে এক্সাইনোস ৪৪১২ চিপসেট ও ১২৮০*৭২০ পিক্সেলের ডিসপ্লে ব্যবহার করা হতে পারে বলে মনে করা হচ্ছে। আগামী বছরের কনজ্যুমার ইলেকট্রনিক শোতে এর ঘোষণা দেওয়া হতে পারে।

মটোরোলা ফ্যালকন
দীর্ঘদিনের খরার পর চলতি বছর মটো এক্স দিয়ে চাঙ্গা হয়ে উঠেছে মটোরোলা। এবার তারা আনতে যাচ্ছে এক্সটি১০৩২ মডেলের স্মার্টফোন, যার কোডনেম ফ্যালকন। এতে আইফোন ৫এসের মতো ফিঙ্গারপ্রিন্ত স্ক্যানার থাকবে।
unnamed_techshohor
এটি অ্যান্ড্রয়েড কিটক্যাট চালিত হবে ও কোয়াড কোর স্ন্যাপড্রাগন এসফোর প্রসেসর ব্যবহার করা হবে বলে একটি সূত্র জানিয়েছে।

স্যামসাং এসএম-জি৭১০২
৫.২৫ ইঞ্চি ডিসপ্লের আরেকটি স্যামসাং ফোন নিয়েও আলোচনা ছড়িয়ে পড়েছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের মাননিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান এফসিসির ওয়েবসাইটে এর তথ্য প্রকাশ করা হয়।  তাতে বলা হয়, এসএম-জি৭১০২ মডেলের এ ফোনে আছে ৫.২৫ ইঞ্চির ডিসপ্লে, স্ন্যাপড্রাগন ৮০০ চিপসেট ও ডুয়াল সিম সুবিধা।

নোকিয়া লুমিয়া ৯২৯
লুমিয়া ১৫২০ এর সংক্ষিপ্ত সংস্করণ লুমিয়া ৯২৯ নিয়ে গুজব ছড়িয়েছে কয়েকদিন আগে। উইন্ডোজ ফোন বিষয়ক একটি পোর্টালের খবরে জানানো হয়, এতে থাকবে ৫ ইঞ্চি ১৯২০*১০৮০ পিক্সেলের ডিসপ্লে ও উইন্ডোজ ফোন ৮ অপারেটিং সিস্টেম।

Lumia_929_techshohor

ব্যাটারি হবে ৩ হাজার মিলিঅ্যাম্পিয়ার-আওয়ার। গ্লসি হোয়াইট ও ম্যাট ব্ল্যাক- এ দুই রঙে ফোনটি পাওয়া যাবে।

Related posts

*

*

Top