নতুন ফিচারে ওয়ার্ডপ্রেস ৩.৮ উন্মুক্ত

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ড্যাশবোর্ডে বৈচিত্র্, নতুন থিম ও উইজেট স্ক্রিন এবং নতুন ডিজাইনের আইকনসহ বড় ধরণের পরিবর্তন নিয়ে উন্মুক্ত হয়েছে কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) ওয়ার্ডপ্রেস। ‘ওয়ার্ডপ্রেস ৩.৮’ কোডনেমের এই সংস্করণে আধুনিক ওয়েবসাইট তৈরির উপযোগি, সকল ডিভাইসের উপযোগি রেসপনসিভ অ্যাডমিন প্যানেল রয়েছে। বৃহষ্পতিবার নতুন এই সংস্করণটি উন্মুক্ত করা হয়।

ওয়ার্ডপ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছে, এটি এ যাবতকালের মধ্যে সবচেয়ে সুন্দর ডিজাইনের। ড্যাশবোর্ডের হোমপেজের উন্নয়নসহ নতুন এই সংস্করণে অ্যাডমিন প্যানেলকে নতুন করে সাজানো হয়েছে। বিভিন্ন ডিভাইসের জন্য উপযোগি (রেসপনসিভ) করা হয়েছে। ফলে কম্পিউটার, ল্যাপটপের পাশাপাশি স্মার্টফোন, ট্যাবলেট থেকে সহজেই অ্যাডমিন প্যানেলের বিভিন্ন কাজ করা যাবে। বেশ কয়েকটি কালার স্কিম যুক্ত হয়েছে এতে। ব্যবহারকারী তার পছন্দের কালারে অ্যাডমিন প্যানেলকে সাজাতে পারবেন।

wordpress colors-TechShohor

ফিচার ফটোর হোভারে পরিবর্তন এসেছে। টুয়েন্টি ফোরটিন নামে নতুন একটি থিম যুক্ত করা হয়েছে। এছাড়া আগের বিনামুল্যের থিমগুলোর আপডেট আনা হয়েছে। লগইন, থিম নির্বাচন পেজটি আরও সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে। ওপেন সানস ফন্ট যুক্ত করার ফলে এখন টেক্সটগুলো দেখতে আরও সুন্দর লাগছে।

twenty fourteen-home-TechShohor

ওয়ার্ডপ্রেস ৩.৭ গত অক্টোবরে প্রকাশ করা হয়। ধারণা করা হচ্ছে জনপ্রিয় এই সিএমএসটির পরবর্তী সংস্করণ আগামী ফেব্রুয়ারিতে আসবে। ওয়ার্ডপ্রেস সাইটের অ্যাডমিন প্যানেল থেকে সরাসরি অথবা ওয়ার্ডপ্রেসের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এটি ডাউনলোড করে সাইট আপডেট করা যাবে।
– দ্য নেক্সট ওয়েব অবলম্বনে

Related posts

*

*

Top