Maintance

প্রতিদ্বন্দ্বীদের গিলছে ফুডপান্ডা

প্রকাশঃ ৯:০৪ অপরাহ্ন, মে ৪, ২০১৫ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:০৪ অপরাহ্ন, মে ৪, ২০১৫

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিজেদের বিনিয়োগ বাড়িয়েই চলেছে গ্লোবাল মোবাইল ফুড ডেলিভারি মার্কেটপ্লেস ফুডপান্ডা। শুধু ২০১৫ সালেই ২১০ মিলিয়ন মার্কিন ডলার তহবিল সংগ্রহ করেছে বৈশ্বিক খাবার সরবরাহকারী প্রতিষ্ঠানটি।

ফলে ২০১২ সালে কার্যক্রম শুরুর পর এ নিয়ে ফুডপান্ডার মোট বিনোয়োগ সংগ্রহ ঠেকেছে ৩১০ মিলিয়নে। কিন্তু ফুডপান্ডা এই বিনিয়োগ সংগ্রহ যতটা না বাজারে ডেলিভারি কার্যক্রম বৃদ্ধি ও কাস্টমার এক্সপেরিয়েন্সের উন্নয়নে ব্যবহার করে তারচেয়ে বেশি খরচ করছে বিশ্বব্যাপী নিজেদের প্রতিদ্বন্দ্বীদের দখল করতে ।

যদিও সম্প্রতি পাওয়া ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগ বিশ্বের চল্লিশটি বাজারে ডেলিভারি এবং গ্রাহক অভিজ্ঞতার উন্নয়নে ব্যবহার করবে বলে ঘোষণা দিয়েছে তারা।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ফুডপান্ডার দেয়া তথ্যে বলা হয়, ভারত, মেক্সিকো, রাশিয়া, ব্রাজিল, পূর্ব ইউরোপ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার মূল প্রতিদ্বন্দ্বীদের কিনে নেবার পর ফুডপান্ডা তাদের বর্তমান বিনিয়োগ বিশ্বব্যাপী সেবার মান উন্নয়নে ও গ্রাহক অভিজ্ঞতায় ব্যবহার করবে।

Foodpanda

ফুডপান্ডা জানায়, গোল্ডম্যান স্যাক্সের নেতৃত্বে  ১০০ মিলিয়ন মার্কিন ডলার নতুন বিনিয়োগ সংগ্রহ করা হয়েছে। এরআগে চলতি বছেরর মার্চে ১১০ মিলিয়ন মার্কিন ডলার সংগ্রহ হয়েছিল । এই বিনিয়োগে বর্তমান বিনিয়োগকারীদের মধ্যে রকেট ইন্টারনেট, এসইও রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লাস্ট মাইল ডেলিভারি ফুডপান্ডার কার্যক্রম শুরুর প্রথম থেকেই ছিল। ফুডপান্ডা এখন কাস্টমার সন্তুষ্টি বৃদ্ধির জন্য মনোনিবেশ করবে। ফলে ক্রেতারা মোবাইল অ্যাপ এবং অনলাইনে সবচেয়ে সহজে খাবারের অর্ডার দিতে পারবে।

উল্লেখ্য, ফুডপান্ডা বৃহত্তম ইন্টারনেট ইনকিউবেটর রকেট ইন্টারনেটের একটি ভেঞ্চার এবং ২০১৩ সালে বাংলাদেশে ব্যবসা শুরু করে। পাঁচটি মহাদেশে চল্লিশটিরও বেশি দেশে ফুডপান্ডার কার্যক্রম রয়েছে।

ভারত এবং রাশিয়াসহ ৩২ টি দেশে অনলাইনে খাবার সরবরাহে এটি অন্যতম। বিশ্বের ৫৮০ টির বেশি শহরে ফুডপান্ডার কার্যক্রম রয়েছে। যেখানে বিশ্বের বৃহত্তম ১২ মেট্রোপলিটনে ৬০ হাজারেরও বেশি রেস্টুরেন্টের সাথে অংশীদারিত্ব রয়েছে।

আল-আমীন দেওয়ান

*

*

Related posts/