টেরাবাইটে এসএসডি আনছে সামস্যাং

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স পণ্য প্রস্তুতকারক স্যামসাং এক টেরাবাইট সলিড স্টেট ড্রাইভ (এসএসডি) আনার ঘোষণা দিয়েছে।

৮৪০ ইভো নামের এ বহনযোগ্য এসএসডির ধারণক্ষমতা হবে ১ টেরাবাইট। এটিই বাজারে আসা প্রথম এক টেরাবাইটের এসএসডি বলে দাবি স্যামসাংয়ের।

বিশ্লেষকের মতে, স্যামসাংয়ের এ উদ্যোগ ডাটা সংরক্ষণে নতুন মাত্রা দেবে।

Samsun 1TB mSATA-SSD_techshohor

এএএসডি কার্ডটির রাইট গতি প্রতি সেকেন্ডে ৫২০ মেগাবাইট এবং এর রিড গতি প্রতি সেকেন্ডে ৫৪০মেগাবাইট । বর্তমানে বাজারে থাকা ১২০ গিগাবাইট ৮৪০ ইভিও সংস্করণের এসএসডিগুলোর গতি প্রতি সেকেন্ডে ৪১০ মেগাবাইট। যা পূর্ব প্রজন্মের ১২০ গিগাবাইট ৮৪০ এসএসডি অপেক্ষা তিনগুণ গতিশীল। এক টেরাবাইট এসএসডিটির পুরুত্ব ৩.৮৫ মিলিমিটার এবং ওজন মাত্র ৮.৫ গ্রাম।

এ সংস্করণটি ৯৮ হাজার র‍্যান্ডম রিড এবং ৯০ হাজার র‍্যান্ডম রাইট স্পিড এবং ৫৪০ মেগাবাইট/সেকেন্ড গতিতে তথ্য পড়তে এবং ৫২০ মেগাবাইট/সেকেন্ড গতিতে তথ্য লিখতে সক্ষম। ফলে গ্রাহক ড্রাইভটি ব্যবহার করে জটিল মাল্টি টাস্ক করতে সক্ষম হবেন।
স্যামসাং জানিয়েছে, নতুন ড্রাইভটি যে কোনো ল্যাপটপ বা ডিভাইসের সাথে ব্যবহার করা যাবে। এ ছাড়া ড্রাইভটির সাথে ম্যাজিশিয়ান ৪.৩ নামের একটি সফটওয়্যার দেওয়া হবে। যা র‍্যাপিড মোডে দেবে সর্বোচ্চ সিকুইনশিয়াল রিড স্পিড ১০০০ মেগাবাইট/সেকেন্ড। এটির গতি সনাতন সাটা এসএসডির চেয়ে দ্বিগুণ।
কবে বাজারে আসেব বা দাম সর্ম্পকে কোনো তথ্য জানায়নি কর্তৃপক্ষ।

–     জিএসএমএরিনা অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top