Maintance

সোশ্যাল মিডিয়া পেশাকে প্রভাবিত করছে

প্রকাশঃ ২:২৮ অপরাহ্ন, ডিসেম্বর ১২, ২০১৩ - সর্বশেষ সম্পাদনাঃ ২:২৮ অপরাহ্ন, ডিসেম্বর ১২, ২০১৩

তুসিন আহমেদ, টেকশহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি বদলে দিচ্ছে অনেক কিছু। জীবনমান বদলাতে নিত্য নতুন উদ্ভাবনের ভূমিকা বাড়ছে। ডিজিটাল দুনিয়ার প্রভাব ব্যক্তি জীবনে যেমন পড়ছে, তেমনি তা পেশাগত কাজেও নানা মাত্রা যোগ করছে। একইভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো পেশাগত জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে ভারতের পেশা ও কর্মজীবন পোর্টাল হেডহঞ্চসের জরিপে উঠে এসেছে।

জরিপে দেখা গেছে, চাকরি দাতা প্রতিষ্ঠানগুলো ক্রমে প্রযুক্তিনির্ভর হয়ে উঠছে। নিয়োগের ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোপ বিশেষায়িত চাকরি খোঁজার সাইট ও সামাজিক যোগাযোগ নেটওয়ার্কের প্লাটফর্মের সহায়তা নিচ্ছে। একই সঙ্গে একজন পেশাজীবির ক্যারিয়ার গ্রাফে বাড়তি প্রভাব রাখছে ডিজিটাল কার্যক্রম।

Social_media_techshohor

সম্প্রতি পরিচালিত এ জরিপে অংশ নেওয়া ৮৯ শতাংশ পেশাদার ব্যক্তি তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের কর্মজীবনের তথ্য প্রকাশ করাকে গুরুত্বপূর্ণ বলে মনে করেন।

Symphony 2018

৪৯ শতাংশ পেশাদার ব্যক্তি মনে করেন তাদের কর্মজীবনের সর্ম্পকে তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন: ফেইসবুক এবং টুইটারে প্রোফাইলে প্রকাশ করা ‘খুব বেশি গুরুত্বপূর্ণ ’। ৪০ শতাংশ মনে করেন সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রোফাইলে কর্মজীবন সর্ম্পকে তথ্য থাকা কিছুটা গুরুত্বপূর্ণ।

আর মাত্র ১১ শতংশ মনে করেন সামাজিক যোগাযোগ মাধ্যম প্রোফাইলে কর্মজীবন সর্ম্পকে তথ্য থাকা একদম  গুরুত্বহীন। কর্মজীবনের তথ্য না থাকলেও সমস্যা নেই।

হেডহঞ্চস সিইউ উদয় শধি বলেন, ডিজিটাল দুনিয়ার প্রভাব বিস্তারের সাথে ব্যক্তির পূর্ব কাজের ধরণ এবং কাজের অভিজ্ঞতা সর্ম্পকে একটা প্রচারনা হয়ে যায় সামাজিক যোগাযোগ মধ্যমে। নিয়োগের প্রক্রিয়া চলাকালীন, একটি শক্তিশালী সামাজিক উপস্থিতি, বিশেষ খ্যাতি ও মর্যাদা প্রায়ই সামাজিক প্রোফাইলের মধ্যে প্রতিফলিত হয়। যা আবেদনকারীর পক্ষে ভূমিকা রাখে বলে তিনি উল্লেখ করেন।

– টাইমস অব ইন্ডিয়া প্রতিবেদন থেকে

*

*

Related posts/