আবাসন খাতের অ্যাপস তৈরির পরিকল্পনা নিয়ে কর্মশালা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আবাসন খাতের অ্যাপস তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। ‘জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচি’ বাস্তবায়নের অংশ হিসেবে এ অ্যাপস তৈরি করা হবে। এ জন্য পরিকল্পনা তৈরির বিষয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রাজধানীর পল্টনের হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন মিলনায়তনে বুধবারএ কর্মশালার আয়োজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদ। আইডিয়া সেশনটি পরিচালনা করেন মন্ত্রণালয়ের সহকারী সচিব মিয়া মোহাম্মাদ কেয়ামউদ্দিন।

কর্মশালায় গণপূর্ত অধিদপ্তর, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর, আবাসন মন্ত্রণালয়, পি ডব্লিউ ডি, জেলা প্রশাসক কার্যালয়, রাজউক, বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন, পরিত্যক্ত সম্পত্তি ব্যবস্থাপনা বোর্ড, ন্যাশনাল হাউজিং অথরিটি, হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট, স্থাপত্য অধিদপ্তর, জেলা রেজিস্ট্রি অফিসসহ অন্যান্য সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Mobile apps idea invention of Housing and Public Works workshop-TechShohor

কর্মশালায় মোবাইল অ্যাপস পরিচিতি, ব্যবহার এবং গণপূর্ত এবং আবাসন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর জন্য কী ধরনের মোবাইল অ্যাপস তৈরী হতে পারে সে বিষয়ে প্রাথমিক ধারণাসহ প্রস্তাব রাখেন এমসিসি লিমিটেডের প্রধান নির্বাহী আশ্রাফ আবির।

এরপর অন্যান্য কর্মকর্তাগণ একে একে তাদের প্রস্তাবনা উপস্থাপন করেন। এ সেশনে গণপূর্ত এবং আবাসন অধিদপ্তরের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ গ্রাহকদের কাছে আরও সহজ এবং সুস্পষ্টভাবে তাদের সেবা নিশ্চিত করার বিভিন্ন মাধ্যম নিয়ে আলোচনা করেন।

সংশ্লিষ্ঠরা জানিয়েছেন, এ সকল উন্মুক্ত আইডিয়া থেকে নির্বাচিত আইডিয়াসমূহকে গ্রহণ করে পরবর্তীতে মোবাইল অ্যাপস নির্মাণ করা হবে এবং পূর্ণাঙ্গ আইডিয়াসমূহকে উন্মুক্ত একটি ওয়েব সাইটে আইডিয়া রিসোর্স হিসেবে প্রকাশ করা হবে। এই প্রকল্পের আওতায় এই সকল আইডিয়া নিয়ে একটি প্রকাশনাও তৈরি করা হবে।

বিজ্ঞপ্তি থেকে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top