Maintance

পেপ্যাল হ্যাকে অভিযুক্ত অ্যানোনিমাসের ১৩ সদস্য

প্রকাশঃ ৪:১৩ অপরাহ্ন, ডিসেম্বর ১১, ২০১৩ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:৩১ অপরাহ্ন, ডিসেম্বর ১১, ২০১৩

তুসিন আহমেদ টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইনে আর্থিক লেনদেনের সেবাদানকারী ওয়েবসাইট পেপ্যাল হ্যাকের দায়ে অ্যানোনিমাস গ্রুপের ১৩ সদস্যকে দোষী হিসাবে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্রের একটি আদালত।

এ হ্যাকারদের মধ্যে দু’জন নারী সদস্য রয়েছেন। এর মধ্যে পাঁচ জন ক্যালির্ফোনিয়ার বাসিন্দা।

দুষ্প্রাপ্য দলিল প্রকাশ করে বিশ্বজুড়ে সাড়া জাগানো উইকিলিকসের পেমেন্ট বন্ধ করার প্রতিবাদে হ্যাকিং গ্রুপ অ্যানোনিমাসের সদস্যরা ২০১০ সালে পেপ্যাল আক্রমণ করে। তারা ডিওএস হামলা করে পেপ্যাল হ্যাক করে। এতে প্রতিষ্ঠানটির মোট ক্ষতি হয়েছিল ৫৫ লাখ ডলার।

hacker_techshohor

Symphony 2018

পেপ্যালের সাইট হ্যাকিংয়ের সময়টিতে উইকিলিকস বিভিন্ন গোপন নথি ফাঁস করছিল। আর এর ফলে প্রতিষ্ঠানটির অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছিল পেপ্যাল, যাতে তাদের মাধ্যমে উইকিলিকস কোনো প্রকার অনুদান সংগ্রহ করতে না পারে।

এ ঘটনার সূত্র ধরেই অ্যানোনিমাস গ্রুপের ওই ১৩ জন হ্যাকার পেপ্যালের ওয়েবসাইট হ্যাক করেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালত ১৩ জনের মধ্যে ১০ জনকে গুরুতর অপরাধে জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত করেছে। আর বাকি তিন জনের বিরুদ্ধে বেআইনি কাজে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে।

অ্যানোনিমাস একটি হ্যাক এক্টিভিস্ট গ্রুপ। এ দলটি সাধারনত কোনো ওয়েবসাইটে ডিনাইয়াল অভ সার্ভিসের (ডিডস)মাধ্যমে হামলা করে থাকে। ২০০৩ সালে দলটি বিশ্বের বিভিন্ন স্থানের কিছু ইন্টারনেট ব্যবহারকারীর দ্বারা গঠিত হয়। অ্যানোনিমাসের সদস্যরা “অ্যানোন” নামে পরিচিত।

– বিবিস অবলম্বনে

*

*

Related posts/