উইন্ডোজের পরবর্তী সংস্করণেই স্টার্ট মেনু

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মেট্রো ইউজার ইন্টারফেসসহ নান্দনিক ডিজাইনে বাজারে আসে উইন্ডোজের সর্বশেষ সংস্করণ ‘উইন্ডোজ ৮.১’। কিন্তু নতুন এই সংস্করণে স্টার্ট মেনু থাকায় আসলেও এতদিন ধরে উইন্ডোজ ব্যবহারকারীর অনেকেই অপছন্দ করেন। তারই পরিপেক্ষিতে উইন্ডোজের পরবর্তী সংস্করণ ‘উইন্ডোজ ৮.২’ তে যুক্ত হচ্ছে স্টার্ট মেনু বাটন।

মাইক্রোসফট জানিয়েছে, উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেম দ্রুত এবং নতুন কিছু ফিচারের কারনে ব্যবহারকারীদের পছন্দ হলেও অনেক ব্যবহাকরী উইন্ডোজ ৮ এর মেট্রো ইউজার ইন্টারফেসসহ আরও কিছু বাগ থাকায় অপছন্দ করতে শুরু করে উইন্ডোজ ৮ কে। ফলে মাইক্রোসফট উইন্ডোজ ৮ এর উন্নত সংস্করণ ৮.১ বের করা হয়।

Microsoft_Windows_8.2 start menu-TechShohor

মাইক্রোসফট আরও জানায়, উইন্ডোজ ৮.১ এ বেশি কিছু বাগ রয়েছে অভিযোগ করেছেন ব্যবহারকারীরা। তাই মাইক্রোসফট বর্তমানে কাজ করছে উইন্ডোজ ৮.২ এর জন্য। উইন্ডোজ ৮.২ সংস্করণে মাইক্রোসফট বেশ কিছু পরিবর্তন আনবে। উইন্ডোজের ৯৫ থাকে প্রচলিত সেই চিরচেনা স্টার্ট মেনু, যা উইন্ডোজ ৮ থেকে বাদ দেয়া হয়ে ছিল তা যুক্ত করা হবে নতুন সংস্করণে। শুধুমাত্র ডেস্কটপের জন্যই এই পরিবর্তন আনা হবে। তবে ব্যবহারকারীরা ডেক্সটপের ফ্লোটিং উইন্ডোর মাধ্যমে মেট্রো মুডও ব্যবহার করতে পারবেন।

উল্লেখ্য, বর্তমানে বিশ্বজুড়ে অধিক হারে ব্যবহৃত হচ্ছে উইন্ডোজ এক্সপি এবং উইন্ডোজ সেভেন। এর অন্যতম কারণ, কোনো প্রকার জটিলতা ছাড়াই এটি ব্যবহারবান্ধব ছিল। অন্যদিকে হ্যাকাররা সহজেই হ্যাক করাতে পারায় তাদের প্রথম পছন্দ হয়ে উছে এক্সপি। এতে নিরাপত্তা ব্যবস্থা ছিল দুর্বল। অনেক পুরাতন ও আপডেট না আসায় হ্যাকারদের কাছে এটি হ্যাক করা সহজ কাজে পরিণত হয়। এসব বিষয় মাথায় রেখে মাইক্রোসফট উইন্ডোজ ৭ ও ৮ বের করে এবং উইন্ডোজ এক্সপি ব্যবহার বন্ধ করার অনুরোধ জানান। এর মধ্যে উইন্ডোজ ৭ ব্যবসাসফল হতে পারেনি। কিন্তু উইন্ডোজ ৮ এর নিরাপত্তা মাইক্রোসফটের অন্যান্য সকল অপারেটিং সিস্টেমের চেয়ে অনেকগুন বেশি করা হয়। তারপরেও স্টার্ট বাটন না থাকায় অনেকের অপন্দের তালিকায় এসে যায় এই সংস্করণটি।

– ইয়াহু নিউজে অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top