Maintance

হোয়াইট হাউজ হ্যাক!

প্রকাশঃ ৬:৪২ অপরাহ্ন, এপ্রিল ৮, ২০১৫ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:৫২ পূর্বাহ্ন, এপ্রিল ৯, ২০১৫

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কঠোর সর্তকতা সত্ত্বেও হোয়াইট হাউজের কম্পিউটার ব্যবস্থায় আবারও সাইবার হামলা চালানো হয়েছে। রাশিয়ার একদল হ্যাকার এই হামলা চালিয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এক কর্মকর্তার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে সিএনএন।

সিএনএনের খবরে বলা হয়েছে, মার্চ মাসে যারা মার্কিন স্টেট ডিপার্টমেন্টে হামলা করেছিলো তারাই হোয়াইট হাউজ কম্পিউটার সিস্টেমে আবার হামলা চালিয়েছে।

সূত্রের নাম উল্লেখ না করে খবরে আরও বলা হয়েছে, সাইবার অপরাধ তদন্তকারী একটি দল হামলার পদ্ধতি জানে বলেও মনে করছে।

White House

২০১৪ সালের নভেম্বরে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মেইল সিস্টেমে হামলা করা হয়। চলতি বছরের মার্চ মাসেও হামলার চেষ্টা করা হয়। এর পেছনে রাশিয়ার বেশ কিছু হ্যাকার দল আছে বলে তখন থেকে ভাবা হচ্ছে।

হোয়াইট হাউজে ক্লাসিফাইয়েড ও নন-ক্লাসিফাইয়েড নামের দুই ধরনের নেটওয়ার্ক আছে। নন-ক্লাসিফাইয়েড নেটওয়ার্কেই বার বার হামলার চেষ্টা চলছে।

সূত্রের খবরে বলা হয়েছে, হামলার ধরন ও ম্যালওয়্যার পরীক্ষা-নিরীক্ষা করে সন্দেহ করা হচ্ছে এর পেছনে মস্কোর সংশ্লিষ্টতা আছে।

এ ব্যাপারে মার্কিন ন্যাশনাল ইন্টিলিজেন্সের পরিচালক জেমস ক্ল্যাপার জানিয়েছেন, এই হামলার পেছনে রাশিয়ার এক বা একাধিক হ্যাকার গ্রুপ জড়িত।

দিন দিন মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য রাশিয়া চীনের চেয়ে বড় হুমকি হয়ে দেখা দিচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

ইয়াহু নিউজ ও ফরচুন ডটকম অবলম্বনে আহমেদ মনসুর

আরও পড়ুন:

*

*

Related posts/