ইউনিয়ন পর্যায়ে ফাইবার অপটিক সংযোগ দিবে সরকার

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের প্রতিটি প্রত্যন্ত অঞ্চলে দ্রুতগতির ইন্টারনেট সেবা দিতে ইউনিয়ন পর্যায়ে ফাইবার অপটিক ক্যাবল সংযোগ দেওয়া হবে। সাধারণ মানুষ যাতে বিনামুল্যে ইন্টারনেট ব্যবহার করতে পারে তার জন্য সেখানে উন্নত ওয়াই-ফাই রাউটারও বসানো হবে। আর এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য আগামী বাজেটেই নির্ধারিত একটি বরাদ্ধ রাখা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. নজরুল ইসলাম খান

সোমবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস-বেসিস কার্যালয়ে আয়োজিত ‘বেসিস আওয়ার অব কোড’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইসিটি সচিব এসব কথা জানান। বেসিস সভাপতি শামীম আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেসিসের সিনিয়র ভাইস চেয়ারম্যান সৈয়দ আলমাস কবির, মহাসচিব রাসেল টি আহমেদ, পরিচালক ও ‘বেসিস আওয়ার অব কোড’ কর্মসূচির আহবায়ক শাহ ইমরাউল কায়ীস ও বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম- বিআইজেএফের কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ কাওসার উদ্দিন।

BASIS Hour of Code opening-TechShohor

শিক্ষার্থীদের মধ্যে কোডিং নিয়ে ভীতি দূর করতেই সপ্তাহব্যাপী ‘বেসিস আওয়ার অব কোড’ কর্মসূচির আয়োজন করেছে বেসিস ও বিআইটিএম (বেসিস ইনস্টিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট)। ৯ থেকে ১৫ ডিসেম্বর বিশ্বের ১৬০টি দেশে ‘কম্পিউটার সায়েন্স এডুকেশন উইক’ পালন করা হয়। তারই অংশ হিসেবে বাংলাদেশে এবারই প্রথম ‘বেসিস আওয়ার অব কোড’ পালন করা হচ্ছে। সহযোগি হিসেবে রয়েছে বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম- বিআইজেএফ।

অনুষ্ঠানে আইসিটি সচিব আরও জানান, বর্তমানে দেশের উপজেলাগুলোতে ফাইবার অপটিক ক্যাবল সংযোগ প্রদান ও রাউটার স্থাপনের কাজ এগিয়ে চলছে। এর মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের মানুষ ইন্টারনেটের মাধ্যমে তাদের যাবতীয় কাজ করতে পারবেন। অনেক বেশি ফ্রিল্যান্সার তৈরি হবে।

বেসিস আওয়ার অব কোড সম্পর্কে তিনি বলেন, এই ধরণের উদ্যোগ আগামীতে দেশের প্রতিটি প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করা যেতে পারে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে আগ্রহী করতে পারলে তাদের এই বিষয়ে ভীতি দূর হবে। শুধু শিক্ষার্থী নয়, যে কাউকে প্রোগ্রামিংয়ে আগ্রহী করা প্রয়োজন। এতে দেশ উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার সুযোগ পাবে।

BASIS Hour of Code-TechShohor

বেসিস সভাপতি বলেন, বাংলাদেশের তথ্যপ্রযুক্তির অগ্রযাত্রা দ্রুতগতির হলেও দেশে তুলনামূলকভাবে কম্পিউটার বিজ্ঞান তথা বিজ্ঞানের শিক্ষার্থী কম। বিশ্বব্যাপী তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ জনবলের অভাব পূরণে বাংলাদেশিরা একটু চেষ্টা করলে সহজেই প্রবেশ করতে পারবে। আর এ জন্য প্রয়োজন শিক্ষার্থীদের কম্পিউটার বিজ্ঞানে আগ্রহী করে তোলা। এরই অংশ হিসাবে বেসিস এ অনুষ্ঠান আয়োজনের উদ্যোগ নিয়েছে।

উল্লেখ্য, সপ্তাহব্যাপী ‘বেসিস আওয়ার অব কোড’ হচ্ছে প্রোগ্রামিং সম্পর্কে এক ঘন্টার একটি পরিচিত পর্ব। এতে কোনো পূর্ব অভিজ্ঞতা ছাড়াই যে কোনো বয়সের মানুষ অংশ নিতে পারবেন। গুগল হ্যাংআউটের মাধ্যমে তারা অনলাইনে প্রোগ্রামিং শিখতে পারবেন।

Related posts

*

*

Top