অ্যাপলকে টপকাবে মাইক্রোসফট!

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টেক দুনিয়ায় বড় আওয়াজে যে কয়টি নাম উচ্চারণ হয়, অ্যাপল সেগুলোর একটি। প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটির স্মার্টফোন আইফোনও বাজারে বেশ ভালো অবস্থানে। তবে নতুন প্রযুক্তির হাওয়া বদলে তাদের এই অবস্থান নড়বড়ে হওয়ার আশঙ্কা আছে।

যদি বাস্তবে ঠিক তা-ই হয়, তাহলে তা হবে  মাইক্রোসফটের  উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোনের জনপ্রিয়তার জন্য। বিশ্লেষক ও লেখক মার্ক ফিল্ডিলম্যান এমনটিই ভবিষ্যতবানী করেছেন।

ফোর্বস সাময়িক পত্রিকার চলতি সংখ্যায়  তার এই ভবিষ্যদ্বাণী প্রকাশিত হয়।  মার্কের  মতে, আগামী তিন বছরের মধ্যে আইফোনকে টপকে যাবে মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোন।

সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বছরের শেষ প্রান্তিকে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোনের সংখ্যা  ৮১ শতাংশ, এটি প্রথম অবস্থানে আছে।  অ্যাপলের অপারেটিং সিস্টেম (আইওএস) চালিত স্মার্টফোন হচ্ছে ১২.৯ শতাংশ। আর ৩.৬ শতাংশ স্মার্টফোন উইন্ডোজ নির্ভর।

এ তথ্য অনুযায়ী, উইন্ডোজ ফোন অ্যাপলকে ছাড়িয়ে যাওয়ার ব্যাপারটি অস্বাভাবিক মনে হলেও বাস্তবে এমনটিই হতে পারে বলে মনে করছেন মার্ক। উদাহরন হিসেবে তিনি টেনেছেন নাকিয়াকে।

টানা ১২ বছর স্মার্টফোন জগতে রাজত্ব করা বিশ্বের এক নম্বর স্মার্টফোন প্রতিষ্ঠানটি এখন হারিয়েছে ‘এক নম্বর’ খ্যাতি।  ব্ল্যাকবেরিও এখন মৃতপ্রায়!

windows-phone_smartphone

এই খবরে বলা হয়, উইন্ডোজ নির্ভর স্মার্টফোন দ্বিতীয় অবস্থানে আসবে এবং প্রথম অবস্থানে থাকবে সার্চ জায়ান্ট গুগলের অ্যান্ড্রয়েড।

এ বছরের তৃতীয় প্রান্তিকে ৯.৫ মিলিয়ন উইন্ডোজ স্মার্টফোন বিক্রি হয়। আইডিসির মতে ২০১২ সালের তুলনায় এবার বিক্রি ১৫৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে উইন্ডোজ ফোনের। এদিকে শেয়ার বাজেরও বৃদ্ধি পাচ্ছে উইন্ডোজ ফোনের শেয়ার। গতবছর উইন্ডোজ ফোনের শেয়ার ছিল দুই শতাংশ, বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ৩.৬ শতাংশ। অ্যাপলের শেয়ার গত বছরে ছিল ১৪.৪ শতাংশ তা কমে দাড়িছে ১২.৯ শতাংশ। অ্যাপলের আইফোন বিক্রি হয়েছে ৩৩.৮ মিলিয়ন ।

অ্যাপল আইফোন ৫ এস এবং ৫সি নিয়ে নানা জল্পনা কল্পনা ছিল। সবার ধারণা থাকে আইফোন গ্রাহকের বড় রকমের কিছু নতুন প্রযুক্ত উপহার দিবে কিন্তু আইফোন ৫ এস এবং ৫সি  তা করতে ব্যর্থ হয়।

ঠিক একই সময়ে নকিয়ার লুমিয়া সিরিজের স্মার্টফোনগুলো বাজারে আসে, গ্রাহকদের কাছেও জনপ্রিয়তা পায়।

Related posts

*

*

Top