Maintance

মেলায় কাটতি ভালোই প্রযুক্তি বিষয়ক বইয়ের

প্রকাশঃ ৫:১২ অপরাহ্ন, ফেব্রুয়ারি ২৪, ২০১৫ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:০১ অপরাহ্ন, ফেব্রুয়ারি ২৪, ২০১৫

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বইমেলায় ঘুরে বেশ ক্লান্ত সিয়াম। তবুও চোখে-মুখে খুশির ঝিলিক। অন্য প্রকাশনীর পাশে বসে মেলা থেকে কেনা বইগুলো বার বার নেড়েচেড়ে দেখছেন। এক ফাঁকে তালিকা দেখে মিলিয়েও নিলেন কোন বইটি কেনা বাদ পড়লো কিনা। তার তালিকায় প্রযুক্তি বিষয়ক বই-ই বেশি।

সিয়াম জানান, আমি আউটসোর্সিং মার্কেটপ্লেসে কাজ করতে চাই। তাই বইমেলা থেকে প্রযুক্তি বিষয়ক বিভিন্ন বই কিনেছি।

শুধু সিয়াম নয়,  মেলায় আসা এমন অনেক তরুণ-তরুণীকে দেখা গেছে যাদের হাতে রয়েছে প্রযুক্তি বিষয়ক বই। এদেরই একজন সাদিয়া জাহান। পড়াশোনা করছেন গণিতে, অথচ আগ্রহ প্রযুক্তি নিয়ে। কি বই কিনলেন এমন প্রশ্নের জবাবে তিনি জানান, আমিনুল রহমানের ‘আউটসোর্সিং ৩: সফল হবেন যেভাবে’ বইটি কিনেছি। এছাড়া আর বেশ কিছু বই কিনেছি।

book fair

গল্প-উপন্যাস-কবিতার বইয়ের সাথে পাল্লা দিয়ে মেলায় প্রযুক্তি বিষয়ক নতুন বই এসেছে অনেক। বেশিরভাগ বই জ্ঞানকোষ প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে।

জ্ঞানকোষ প্রকাশনীর স্টলের এক বিক্রেতা টেকশহরডটকমকে জানান, প্রযুক্তি বিষয়ক বই ভালো বিক্রি হচ্ছে। তবে হরতাল ও অবরোধের জন্য বিক্রি কিছুটা কম।

কোন ধরনের পাঠকরা প্রযুক্তি বিষয়ক বই কিনছেন এমন প্রশ্নের জবাবে তিনি জানান, মূলত প্রযুক্তি বিষয়ক বইগুলো কিনছে কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া তরুণ-তরুণীরা।

জানা গেছে, জ্ঞানকোষ প্রকাশনী থেকে আসা ‘অ্যাডভান্সড মাইক্রোসফট এক্সেল’ নামের বইটিতে বেসিক থেকে প্রফেশনাল কাজের উপযোগী নানান বিষয় সহজভাবে উপস্থাপন করা হয়েছে। এতে আছে ওয়ার্কশীট ডিজাইন ফর্মুলা, ফাংশন তৈরি ও ডাটাবেজ ম্যানেজমেন্ট । এছাড়াও এতে উপস্থাপন করা হয়েছে ১০টি বাস্তবধর্মী এক্সেল প্রজেক্ট।

12

Symphony 2018

বইটি ইন্টারনেট ভিত্তিক ব্যবসা বাণিজ্য এবং উদ্যোক্তা হতে সহায়তা করবে। এছাড়াও এটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করার জন্য সহায়ক বলে জানা গেছে।

পারিজাত প্রকাশনী থেকে আসিফ ইকবাল রিয়াদের ‘আউটসোর্সিং : ওডেক্স ক্যারিয়ার’ নামের একটি বই প্রকাশিত হয়েছে। এর মূল্য ১৫০ টাকা।

অন্বেষা প্রকাশনী থেকে ‘আউটসোসিং কী ও কেন’ নামের একটি বই এসেছে।  এতে অনলাইনে আয়ের নানা বিষয় তুলে ধরা হয়েছে। এটি লিখেছেন শাওন রহমান ও তৌশিকুর রহমান। বইটির মূল্য ৩০০ টাকা।

মেলা প্রকাশনী থেকে বের হয়েছে ‘এসো কম্পিউটার শিখি-১’। এতে কম্পিউটার শেখার প্রাথমিক বিষয়গুলো তুলে ধরা হয়েছে। এর মূল্য ৬০ টাকা।

সৈয়দ লুৎফী আলীর ‘ভিডিও-মেকার্স হ্যান্ডবুক (দ্বিতীয় খণ্ড)’ পাওয়া যাচ্ছে বর্তমান সময় প্রকাশনীর স্টলে।

‘সহজে শিখি সি প্রোগ্রামিং’ বইয়ে তুলে ধরা হয়েছে প্রোগামিংয়ের নানান বিষয়। আরিফুজ্জামান ফয়সাল বইটি লিখেছেন। এর মূল্য ২০০ টাকা। অন্বেষা প্রকাশনী থেকে বইটি এসেছে।

অমর একুশে বইমেলায় ফেইসবুকের নানান তথ্য নিয়ে প্রকাশিত হয়েছে নুরুন্নবী চৌধুরী হাছিবের বই ‘ফেইসবুকের সাত-সতের’। বইটি প্রকাশ করেছে আদর্শ প্রকাশনী।

অবসর প্রকাশনী থেকে ‘কম্পিউটারের নানা টিপস’ নামের একটি বই বের হয়েছে। বইটি লিখেছেন মোস্তফা কামাল বিপ্লব।

মাহবুবুর রহমানের ওরাকল ডাটাবেজ বইটি সিসটেক পাবলিকেশন্স থেকে প্রকাশিত হয়েছে। এর মূল্য ২০০ টাকা।

*

*

Related posts/