ফেইসবুকে যুক্ত হলো ‘আনফলো’ বাটন

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর  : জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ‘হাইড অল’ বাটন পরিবর্তন করে ‘আনফলো’ বাটন যুক্ত করা হয়েছে। এতে করে এখন থেকে কেউ চাইলে সুনির্দিষ্ট কোনো ব্যক্তি বা পেজের সকল মেসেজ, পোস্ট ও শেয়ার ব্লক করা যাবে। এটি ব্যবহারকারীদের অনেক স্বস্তি দেবে বলে মনে করছে ফেইসবুক কর্তৃপক্ষ।

পূর্বে প্রায় একই ধরনের একটি অপশন ছিল হাইড অল নামে। তখন ব্যবহারকারীরা কোনো আপত্তিকর  কনটেন্ট বা পোস্ট লুকিয়ে রাখতে পারতেন। তবে কোনো ব্যক্তির পোস্ট বা শেয়ার ব্লক করা হলে ওই ব্যক্তিটি আনফেন্ড হয়ে যেত।

facebook unfollow_techshohor

নতুন পরিবর্তনের ফলে যে ব্যক্তিটির কনটেন্ট ব্লক করা হবে সে বন্ধু থাকবে, তবে তার কনটেন্ট নিউজ ফিডে প্রদর্শিত হবে না। এর ফলে ব্যবহারকারীরা বন্ধুত্ব রক্ষা করেও রিবক্তিকর কনটেন্ট প্রদর্শন বন্ধ রাখতে পারবে।

নতুন আনফেলো বাটনটি ব্যক্তিগত টাইমলাইনে ফ্রেন্ডস বাটনের পাশে এবং একটি পেইজে লাইক বাটনের পাশে দেখা যাবে। ইতেমধ্যে নতুন এ ফিচার যুক্ত করা শুরু হয়েছে বলে কর্তৃপক্ষ জানায়।

ফেইসবুক কর্তৃপক্ষ জানায়, ‘এর ফলে ব্যবহারকারীরা তাদের নিউজ ফিডে নিজের পছন্দ মত কনটেন্ট দেখতে পারবে। যা ব্যহারকারীদের নিউজ ফিডে আগের চেয়ে ভালো এবং উপযুক্ত কনটেন্ট দেখতে সহায়তা করবে।’

বিশ্বের বৃহত্তম সামাজিক নেটওয়ার্কটি ক্রমাগত তাদের নিউজ ফিডে পরিবর্তন আনছে। ব্যবহারকারীদের সুবিধার কথা বিবেচনা করে বিভিন্ন উদ্যোগ নেওয়া হচ্ছে। নিউজ ফিডে ব্যবহারকারীরা তাদের সঙ্গে যুক্ত থাকা ব্যক্তিদের তথ্য দেখতে পারে। এ ছাড়া বিজ্ঞাপন এবং নির্দিষ্ট ব্যবহারকারীর বিভিন্ন পোস্ট নিউজফিডে প্রদর্শিত হয়। এ পরিবর্তনের ফলে অনাহুত বিজ্ঞাপন দেখা থেকেও নিজেদের টাইমলাইনকে মুক্ত রাখতে পারবে ব্যবহারকারীরা।

– রয়টার্স প্রতিবেদন থেকে

ট্যাগ

Related posts

*

*

Top