Maintance

সাইবার হুমকি মোকাবেলায় ওবামার উদ্যোগ

প্রকাশঃ ১০:৪৫ পূর্বাহ্ন, ফেব্রুয়ারি ১৪, ২০১৫ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:৪৫ পূর্বাহ্ন, ফেব্রুয়ারি ১৪, ২০১৫

টেক শহর কনটেন্ট কাউন্সিল : সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে ও সাইবার অপরাধ নিয়ন্ত্রণে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সরকারের সঙ্গে আরও তথ্য আদান-প্রদান করা প্রয়োজন করে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

সাইবার সিকিউরিটি সম্মেলন উপলক্ষে দেওয়া ভাষণে টেকনোলজি প্রতিষ্ঠানগুলোর উদ্দেশ্যে ওবামা বলেন এমনটা আগে হয়নি তবে, আমাদের একসঙ্গে কাজ করতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট অভিযোগ করে বলেন, কিছু প্রযুক্তি প্রতিষ্ঠান সাইবার নিরাপত্তার বিষয়টি নিয়ে সচেতন নয়।

Obama--

বিশ্বজুড়ে বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধাদের উপর মার্কিন সরকারের নজরদারির তথ্য ফাঁসের পর থেকেই প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে শীতল সম্পর্ক তৈরী হয় দেশটির সরকারের।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির সাবেক কর্মী এডওয়ার্ড স্নোডেন মার্কিন সরকারের নজরদারীর তথ্য ফাঁস করেন।

গত বছরের নভেম্বরে সনি পিকচার্স হ্যাকের ঘটনায় সাইবার নিরাপত্তায় তদারকি বাড়িয়েছে যুক্তরাষ্ট্র।

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সাইবার হুমকি বিশ্লেষণ করতে একটি বিশেষজ্ঞ ইউনিট গঠনের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।সেই সঙ্গে ইনফরমেশন শেয়ারিং অ্যান্ড অ্যানালাইসিস অরগানাইজেশন তৈরীর পক্ষে সমর্থন ব্যক্ত করেন ওবামা।

সাইবার হুমকি বিষয়ে সরকারই প্রথম সর্বশেষ তথ্য পেয়ে থাকে তবে হুমকি মোকাবেলায় প্রযুক্তি প্রতিষ্ঠানগুরোর সহায়তা প্রয়োজন।

তবে, সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরা বলেছেন, স্নোডেনের তথ্য ফাঁসের পর থেকেই প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো সরকারের প্রচন্ড চাপে রয়েছে। তার উপর মার্কিন প্রেসিডেন্টের নতুন প্রস্তাবে ব্যক্তি গোপনিয়তার জায়গা খুবই কম। তাই প্রস্তাবটি মার্কিন কংগ্রেস ও প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর বিরোধীতার মুখোমুখি হতে পারে।

বিবিসি অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

Related posts/