Maintance

কিউবায় নেটফিক্স চালু

প্রকাশঃ ১১:৩০ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১০, ২০১৫ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:১৭ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১০, ২০১৫

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কিউবায় চালু করা হয়েছে অন-ডিমান্ড ইন্টানেট স্ট্রিমিং ভিডিও সেবা নেটফিক্স। এখন থেকে কিউবানরা অন-লাইনে পছন্দের মুভি ও টিভি শো উপভোগ করতে পারবেন।

গত মাসে এশিয়াসহ বিশ্বের ২০০টি দেশে আগামী দুই বছরের মধ্যে নেটফিক্স সেবা পৌঁছে দেওয়ার ঘোষণা দেয় নেটফিক্স কর্তৃপক্ষ।

অন-ডিমান্ড ইন্টানেট স্ট্রিমিং ভিডিও সেবা নেটফিক্স ব্যবহারে কিউবানদের খরচের হিসাবও দিয়েছে প্রতিষ্ঠানটি। সর্বনিন্ম ৭ দশমিক ৯৯ মার্কিন ডলার খরচ করে নেটফিক্স সেবা পাবেন কিউবানরা। ইন্টান্যাশনাল পেমেন্ট কার্ডের মাধ্যমে বিল পরিশোধ করতে পারবেন ব্যবহারকারীরা।

Netflex

সীমিত আকারে ইন্টানেট সুবিধা ভোগ করে থাকেন কিউবানরা। ব্রডব্যান্ড ইন্টারনেট ও ওয়াইফাই ব্যবহারে কড়াকড়ি রয়েছে দেশটিতে। সে হিসেবে নেটফিক্স সেবা পাওয়ার বিষয়টি দেশটির ইন্টারনেট ব্যবহারের ইতিহাসে গুরুত্বপূর্ণ। দেশটির মাত্র ২৭ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করে থাকেন।

যুক্তরাষ্ট্র-কিউবার মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর বিভিন্ন মার্কিন প্রতিষ্ঠান কিউবায় ব্যবসা সম্প্রসারণ করছে। পিছিয়ে নেই মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

১৮ মাস ধরে গোপনে যুক্তরাষ্ট্র ও কিউবার মধ্যে কূটনৈতিক পর্যায়ে আলোচনার পর কিউবার উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

১৯৫৯ সালে কিউবা বিপ্লবের মধ্য দিয়ে ক্ষমতায় আসেন ফিদেল কাস্ত্রো। এর পরপরই কিউবার উপর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

বিবিসি অবলম্বনে সৌমিক আহমেদ।

*

*

Related posts/