আরও একটি কোম্পানি কিনল অ্যাপল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সামাজিক যোগাযোগ মাধ্যম বিশ্লেষণ প্রতিষ্ঠান টপসি ল্যাব কিনেছে টেক জায়ান্ট অ্যাপল। টুইটারের ডাটা বিশ্লেষণের সঙ্গে এতদিন জড়িত ছিল টপসি।

নতুন প্রতিষ্ঠান কেনার বিষয়টি নিশ্চিত করলেও এটি নিয়ে অ্যাপলের পরিকল্পনার বিষয়টি এখনও ধোয়াশা রয়ে গেছে।

apple-topsy_techshohor

প্রযুক্তিখাতে সবচেয়ে এগিয়ে থাকলেও সামাজিক যোগাযোগ মাধ্যম সর্ম্পকে অ্যাপলের পরিচিত ততটা নয়। যদিও কিছু দিন আগে পিং মিউজিক শেয়ারিং নামে সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক সেবা দেওয়া শুরু করছিল কোম্পানিটি। তবে তা তেমনটা জনপ্রিয়তা পায়নি।

তবে বিশ্লেষকদের ধারণা নতুন কোনো নেটওয়ার্ক শুরুর পরিকল্পনা না থাকলেও বিভিন্ন উদ্দেশ্যকে সামনে রেখে অ্যাপল ডাটা বিশ্লেষণের উদ্যোগ নিয়েছে।

টপসি সম্প্রতি শুরু থেকে এখন পর্যন্ত টুইটারের সব বার্তার একটি অনুসন্ধাণযোগ্য ডাটাবেস তৈরি করেছে। এতে প্রায় ৪০০ বিলিয়ন টুইট রয়েছে । মাইক্রোব্লগিং নেটওয়ার্ক টুইটারের সব ধরনের ডাটা সিস্টেমে টপসির প্রবেশাধিকার রয়েছে।

ডাটাশিফট এবং গ্নিপের মতো শীর্ষস্থানীয় সামাজিক যোগাযোগ বিশ্লেষণকারী প্রতিষ্ঠানের সাথে প্রতিদ্বন্দ্বিতার সক্ষমতা রয়েছে টপসির। এসব প্রতিষ্ঠানে টুইটারে কে সবচেয়ে বেশি প্রভাবশীলী, সর্বশেষ ট্রেন্ড এবং টুইটারের সুনির্দিষ্ট ক্যাম্পেইনের তথ্য বিশ্লেষণ করে থাকে।

অ্যাপল  কত মূল্যে টপসি ল্যাবকে কিনেছে সে সর্ম্পকে কোনো তথ্য প্রকাশ করেনি। তবে ওয়ালস্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুসারে, এ জন্য ২০ কোটি ডলার ব্যয় করেছে টেক জায়ান্ট কোম্পানিটি।

গত মাসে ৩৫ কোটি ডলারের বিনিময়ে ইসরাইলের মোশন সেন্সর  প্রতিষ্ঠান প্রিমিসেন্সকে কিনেছে অ্যাপল।

সর্বশেষ চুক্তির বিষয়ে জানতে চাইলে অ্যাপলের এক কর্মকর্তা বলেন, ‘অ্যাপল বিভিন্ন সময় অনেক ছোট কোম্পানি কিনে থাকে। তবে এর উদ্দেশ্য বা পরিকল্পনার বিষয়টি সাধারণত প্রকাশ করা হয় না।’
বিশ্লেষকদের ধারণা, বিভিন্ন পণ্যের প্রচার এবং সামাজির যোগাযোগ মাধ্যম বিশ্লেষণের জন্য টপসি ল্যাবকে ব্যবহার করবে অ্যাপল।

বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো পণ্যের প্রচারণা এবং প্রসারের  জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছে। অ্যাপলও এর ব্যতিক্রম নয়।

– বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

ট্যাগ

Related posts

*

*

Top