ব্ল্যাক ফ্রাইডেতে স্মার্টফোন বিক্রির রের্কড

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জমকালো আয়োজনের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে পালিত হয়েছে দেশটির সবচেয়ে বড় শপিং ডে ‘ব্ল্যাক ফ্রাইডে’। কম দামে নিজের পছন্দের ইলেক্ট্রনিক্স পণ্য, পোশাক, খাবার কিংবা ঘর সাজানোর উপকরণ হাতের কাছে পেয়ে লুফে নিয়েছেন মার্কিন ক্রেতারা।

বিশেষ এ দিনটিতে এবার বিক্রির দিক দিয়ে সবচেয়ে এগিয়ে আছে স্মার্টফোন। আগের সব রেকর্ড ভেঙ্গে এবার নতুন মোবাইল ডিভাইস কেনার ক্ষেত্রে নতুন রেকর্ড হয়েছে। প্রাথমিক তথ্যে দেখা যায়, ব্ল্যাক ফ্রাইডেতে মোট বিক্রির এক চতুথাংশ বিক্রি হয়েছে স্মার্টফোন এবং ট্যাবলেট।

black friday_smartphone_techhsohor

এ দুটি ডিভাইসের পেছনে ক্রেতাদের ব্যয় আগের বছরের তুলনায় বেড়েছে ১১৮ শতাংশ। অনলাইনে মোট কেনাকাটার ২৪ শতাংশ ব্যয় হয়েছে এ দুই ধরনের ডিভাইস কিনতে।

বর্তমানে যুক্তরাষ্ট্রে থ্যাংকস গিভিং এর ছুটি চলছে। এ দিন কেনাকাটা করাটা যেন এক ধরনের নেশায় পরিণত হয়েছে মার্কিনীদের। বিভিন্ন সুপারশপে লাইনে দাঁড়িয়ে কেনাকাটার জন্য শুক্রবার ভোর ছয়টা থেকে অপেক্ষা করতে দেখা গেছে ম্যারিল্যান্ডবাসীদের। আর শিকাগোর মার্ট শপের সামনে এই ভিড় শুরু হয়েছে রাত দেড়টা থেকে।

দেশটির সবচেয়ে বড় শপিং ডে উপলক্ষে পরিচিত এ দিনটিতে শপিং মলগুলোতে ক্রেতাদের এমন উপচে পড়া ভিড় চোখে পড়েছে অন্য শহরেও। বড় অঙ্কের অর্থ ছাড় থাকায়, এই সুযোগকে সহজে হাতছাড়া করেন না আমেরিকানরা। চলতি বছরের থ্যাংকসগিভিং ডে ও ব্ল্যাক ফ্রাইডেতে বিক্রি হয়েছে ২.৯৯ বিলিয়ন ডলার। যা গত বছরের তুলনায় ২৫ শতাংশ বেশি।

জিএসএমএরিনা অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top