ক্রোমের ভয়েস সুবিধায় যোগ হলো ‘ওকে গুগল’

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শীর্ষ সার্চ ইঞ্জিন গুগল ক্রোম ব্রাউজারে সরাসরি ভয়েস সার্চ সুবিধা চালু করা হয়েছে। আগে ব্রাউজারের ভয়েস সার্চ অপশনে গিয়ে ক্লিক করতে হতো। ব্রাউজারে নতুন ভয়েস সার্চ ‘হট কি’ যুক্ত করায় এখন থেকে মুখে শব্দ উচ্চারণ করেই সার্চ শুরু করা যাবে।

সম্প্রতি গুগল ক্রোমে এ সেবা চালু করতে উম্মুক্ত করা হয়েছে এক্সটেনশন ভয়েস সার্চ ‘ওকে গুগল’ । এ ফিচারটি ডেক্সটপের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে।

OK-Google_techshohor

মোবাইল ডিভাইসে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাট সংস্করণে ফিচারটি ব্যবহার করতে পারবেন।
ব্যবহারকারীদের জন্য সার্চ সেবা আরও সহজ করতে নতুন চালু এ ফিচারটি এখনও বেটা সংস্করণে আছে বলে গুগল জানিয়েছে।

ভয়েস সার্চে যুক্ত নতুন এ ফিচার অনেক কাজে দেবে মনে করছেন ব্যবহারকারীরা। উদাহরণ হিসাবে বলা যায়, ধরুণ আপনি একটি নতুন খাবার রান্না করছেন। রান্নার মাঝামাঝি পর্যায়ে এসে ভুল গেলেন এরপর কি করতে হবে? তরকারিতে কত চামচ লবন কিংবা মরিচ কতটুকু দিতে হবে?

এ অবস্থায় আপনার ডেস্কটপ বা মোবাইল ডিভাইসে আগে থেকে গুগল ক্রোম ব্রাউজার চালু থাকলে হাত ধোয়ার যন্ত্রণা থেকে মুক্তি দিবে ‘ওকে গুগল’ সার্চ ফিচারটি।

এটির মধ্যমে সার্চ করতে কোনো মাউস ক্লিক কিংবা কিবোর্ডে টাইপের প্রয়োজন হবে না। শুধু ভয়েস নিদের্শনার মাধ্যমে সার্চ করা যাবে প্রয়োজনীয় তথ্য। এ জন্য শুধু ‘ওকে গুগল’ বলে প্রশ্নটি করতে হব। এরপর স্বয়ংক্রিয়ভাবে আপনার প্রশ্নের উত্তর খুঁজে দেবে গুগল।

ব্যবহারের জন্য যা করতে হবে :

১. এক্সটেনশন ডাউনলোড করুন।

২. মাইক্রোফোন ব্যবহার করতে আপনার অনুমতি দিতে ‘একমত’ ক্লিক করুন।

৩. ক্রোম ব্যবহার করে নেভিগেশন গুগলডটকম- এ যান এবং শুধু ‘ওকে গুগল’ বলে আপনার প্রশ্ন জিজ্ঞাসা করুন।

Related posts

*

*

Top