বিসিএসের ওয়েবসাইট দীর্ঘদিন ধরে অসম্পূর্ণ

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের তথ্যপ্রযুক্তি ব্যবসায়ীদের অন্যতম সংগঠন বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) ওয়েবসাইট দীর্ঘদিন থেকে অসম্পূর্ণ। বেশিরভাগ বিভাগে কোনো তথ্য নেই। এতে প্রয়োজনীয় তথ্যের জন্য ওয়েবসাইটটিতে গিয়ে হতাশ হচ্ছেন ভিজিটররা। অনেক দিন থেকে এভাবেই চলছে ওয়েবসাইটটি বলে জানা গেছে।

নতুন ওয়েবসাইট তৈরির কাজ চলছে বলে আপতত আপডেট করা হচ্ছে না বলে জানিয়েছেন বিসিএসের কর্মকর্তারা। তারা বলেন, শিগগির নতুন সাইট চালু করা হবে। তখন আর এ সমস্যার মুখোমুখি হতে হবে না ভিজিটরদের।

১৯৮৭ সালে ১১ জন সদস্যের সমন্বয়ে ‘ভয়েস অব আইসিটি ইন্ড্রাস্টি অব বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে যাত্রা শুরু হয় বাংলাদেশ কম্পিউটার সমিতির। বর্তমানে সংগঠনটির সদস্য সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১ হাজার ২০০। তবে এ সম্পর্কে দুই জায়গায় দু’ধরনের তথ্য দেওয়া রয়েছে বিসিএসের ওয়েবসাইটে। প্রথম পাতায় সদস্য সংখ্যা ১ হাজার ১৪৬ বলা হলেও সদস্য তালিকায় ১ হাজার ২১১ টি প্রতিষ্ঠানের নাম রয়েছে।

BCS website-TechShohor

 

ওয়েবসাইটটি অসম্পূর্ণ থাকার বিষয়ে বিসিএসের ডেপুটি ম্যানেজার তোজাম্মেল উদ্দিন সিকদার কিরণ টেক শহরকে বলেন, সাইটটি নতুনভাবে ডিজাইন ও ডেভেলপমেন্টের কাজ চলছে। আগামী মাসের মাঝামাঝি সময়ে নতুন সাইট উন্মুক্ত করা হবে। এ কারণে সাইটে কোনো আপডেট করা হচ্ছে না বলে তিনি উল্লেখ করেন।

ওয়েবসাইটে (http://www.bcs.org.bd) গিয়ে দেখা যায়, ২০০৮ সালে তৈরি সাইটটিতে শুধু সদস্য সংখ্যা নিয়ে বিভ্রান্তি নয়, বেশিরভাগ বিভাগে কোনো তথ্যও নেই। সাইটের উপরের দিকে মেনু বারে থাকা মিডিয়া রুম, নিউজলেটার, নোটিশ বোর্ডে কোনো তথ্য নেই। এখনও আন্ডার কনস্ট্রাকশন লেখা রয়েছে। আসন্ন বিসিএস নির্বাচন নিয়েও তথ্য পাওয়া যায়নি। নেই শাখা কমিটিগুলোর কোনো তথ্যও।

বামের সাইডবারে মেম্বার ও এক্সিকিউটিভ কাউন্সিলে তথ্য থাকলেও ইভেন্ট ক্যাটাগরি অসম্পূর্ণ। এখানে থাকা রিসেন্ট ইভেন্ট, আপ কামিং ইভেন্ট, ইভেন্ট আর্কাইভ, ইন্টারন্যাশনাল ইভেন্টে কোনো তথ্য নেই। বিসিএস কম্পিউটার শো নামে একটি ওয়েবসাইটের লিংক থাকলেও সেখানে গিয়ে দেখা যায়, সাইটটি পার্ক করা।

সাইটে বিসিএস বার্ষিক প্রতিবেদনের একটি পেজ রয়েছে। বিসিএসের ২৬ বছরের মধ্যে শুধু ২০০৫, ২০০৬ ও ২০০৭ সালের বার্ষিক প্রতিবেদন সংক্ষিপ্ত আকারে প্রকাশ করা হয়েছে। এসব বছরের আগের বা পরের কোনো তথ্য আপডেট করা হয়নি পেজটিতে।

বাংলাদেশ আইটি ইন্ডাস্ট্রি ক্যাটাগরিতে থাকা আইটি পলিসি ও ইনভেস্টমেন্ট/ব্যাংক সাপোর্ট পেজ এখনও আন্ডার কনস্ট্রাকশন। অন্যান্য পেজে যে তথ্যগুলো রয়েছে তাও অনেক বছর আগের। সাম্প্রতিক কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

Related posts

*

*

Top