Maintance

প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট পৌঁছাতে গুগলের বিপুল বিনিয়োগ

প্রকাশঃ ৫:০৩ অপরাহ্ন, জানুয়ারি ২০, ২০১৫ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৩৬ অপরাহ্ন, জানুয়ারি ২০, ২০১৫

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বর্তমান সময়টাকে ইন্টারনেটের যুগ বলা হয়ে থাকে। অথচ বিশ্বের অনেক এলাকায় এখনো ইন্টারনেট সুবিধা পৌঁছায়নি। সে সব এলাকায় কম দামে এই সুবিধা পৌঁছে দিতে এবার উদ্যোগ নিয়েছে প্রযুক্তি জায়ান্ট গুগল। সেজন্য এক বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

মূলত স্যাটেলাইট নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্সের মাধ্যমে মহাকাশে স্যাটেলাইট পাঠিয়ে এ সেবা পৌঁছে দিতে এই বিপুল পরিমাণ ডলার বিনিয়োগ করতে যাচ্ছে জায়ান্ট প্রতিষ্ঠানটি।

স্পেসএক্সডিজাইন মূলত রকেট ও মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান। নাসার সঙ্গে স্পেস স্টেশনেও কাজ করছে প্রতিষ্ঠানটি। স্যাটেলাইটের মাধ্যমে বিশ্বব্যাপী ইন্টারনেট সেবা দেওয়ার বিষয়ে গত নভেম্বরে একটি পরিকল্পনার কথা জানিয়েছিলেন স্পেসএক্সের প্রতিষ্ঠাতা এবং সিইও ইলন মসক। এবার তার পরিকল্পনার সঙ্গে যুক্ত হতে যাচ্ছে গুগলের বিনিয়োগ।

SPACEX

পরিকল্পনা অনুযায়ী, শতাধিক স্যাটেলাইট অন্তর্ভুক্ত করে মহাকাশে পৃথিবীর কক্ষপথে ছাড়া হবে। কক্ষপথটি ভূমি থেকে মাত্র ৭৫০ মাইল উপরে তৈরি করা হবে। সাধারণত যোগাযোগের অন্য স্যাটেলাইটগুলো ২২ হাজার মাইল উপরে কক্ষপথে ছাড়া হয়। স্যাটেলাইটের জন্য বিকল্প একটি অপটিকাল ফাইবারও থাকবে। আগামী পাঁচ বছরের মধ্যেই স্যাটেলাইটের নির্মাণ কাজ শেষ হবে।

ইন্টারনেট সহজলভ্য করতে অনেক দিন ধরেই কাজ করছে ফেইসবুক ও গুগলের মতো প্রতিষ্ঠান। ২০১৩ সালে তৃতীয় বিশ্বের দেশগুলো এবং দুর্গম এলাকার জন্য বেলুনের মাধ্যমে ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়া শুরু করে গুগল। এখনো বিশ্বের চার বিলিয়ন মানুষ ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত।

পিসি ওয়ার্ল্ড অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

Related posts/