Maintance

প্রযুক্তি পণ্যের টানে বাণিজ্য মেলায়

প্রকাশঃ ২:৫৬ অপরাহ্ন, জানুয়ারি ১৮, ২০১৫ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:২৯ অপরাহ্ন, জানুয়ারি ১৮, ২০১৫

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বছর জুড়ে ঘুরে ফিরে রাজধানীতে বসে নানান মেলা। এত সব মেলার ভীড়েও আন্তজাতিক বাণিজ্য মেলার আকর্ষণ একটু ভিন্ন রকমের। সবচেয়ে বড় মেলা বলেও এটির দিকে সবার নজর একটু বেশি। প্রতিবারের মত এবারও শেরে বাংলা নগরে বসেছে মাসব্যাপী এ মেলা।

সুই থেকে খাটসহ সবকিছুর মতো মেলায় প্রযুক্তি পণ্যের পসরা নিয়ে হাজির হয়েছে প্রস্তুতকারক কোম্পানি থেকে শুরু করে বিপণনকারী প্রতিষ্ঠানও। প্রযুক্তিপ্রেমীরা তাই মেলায় গিয়ে নিরাশ হচ্ছেন না।

প্রযুক্তিপণ্যের প্রতি ক্রেতাদের আগ্রহ সব সময়ই বেশি। এ মেলায়ও এর ব্যতিক্রম হয়নি। অনেক অপশন থেকে দেখে শুনে অনেকে যেমন কিনছেন, আবার কেউ কেউ না কিনলেও জেনে নিচ্ছেন সর্বশেষ প্রযুক্তির হালচাল। আর ক্রেতাদের নিরাশ না করে প্রতিষ্ঠানগুলো দিচ্ছে নানা ছাড় ও বিশেষ উপহার।

ditf-2015

মেলায় ছড়িয়ে ছিটিয়ে থাকা স্টলগুলোতে মিলছে ডিজিটাল ক্যামেরা, স্মার্টফোন, ট্যাবলেট, হোম থিয়েটার, পাওয়ার ব্যাংক, মেমোরি কার্ড, স্মার্ট টেলিভিশন থেকে নিত্য প্রয়োজনীয় ও শখের নানান প্রযুক্তি পণ্য।

শ্যামলী থেকে আসা শাহিন নামের এক ক্রেতা মেলায় মোবাইল কিনতে এসেছেন। বিভিন্ন অফারের খবর শুনে তিনি মেলায় এসেছেন স্বল্প দামে বেশি ফিচারের ফোন কিনতে। ওয়ালটন প্রথম পছন্দ হলেও অন্য কিছু ভালো সেটিও কিনতে পারেন বলে তিনি উল্লেখ করেন।

দেশীয় ইলেকট্রনিকস পণ্য বাজারজাতকারী প্রতিষ্ঠান ওয়ালটন মেলা উপলক্ষে নিয়ে এসেছে নতুন ৩০ মডেলের পণ্য। সেই সঙ্গে দৃষ্টিনন্দন ও আকর্ষণীয় প্যাভিলিয়ন দিয়ে দর্শক ক্রেতাদের আকর্ষণেরও চেষ্টা কোম্পানিটির।

এ কোম্পানির প্যাভিলিয়নে টেলিভিশন, ফ্রিজ, এয়ারকুলার, মোটরসাইকেল, মোবাইল, হোম ও কিচেন অ্যাপ্লায়েন্স থাকছে। এছাড়া প্রতিটি পণ্যে দেওয়া হচ্ছে আকর্ষণীয় ছাড়।

banijo-mela-techshohor

প্রযুক্তির উন্নতির সঙ্গে স্মার্টটিভির জনপ্রিয়তা পাচ্ছে। ওয়ালটনও এ ধরনের টিভি এনেছে মেলায়। এর মধ্যে রয়েছে ৩২ ইঞ্চি ইন্টারনেট সার্ফিং টিভি, ১৯ ও ২৪ ইঞ্চি কালার লাইন এলইডি, ৫৫ ও ৬৫ ইঞ্চি কার্ভ ওএলইডি) টিভি এবং ৬৫ ইঞ্চি এএইচডি থ্রিডি স্মার্টটিভি।

যমুনা ইলেকট্রনিক্সও বিক্রি করছে এলইডি টিভি। এসব টিভির দাম ১৯ হাজার ৫০০ থেকে শুরু করে এক লাখ ৫ হাজার টাকার মধ্যে। মেলায় প্রথমবারের মতো ‘ভিশন’ ব্র্যান্ড নামে টেলিভিশন এনেছে প্রাণ-আরএফএল।

মেলায় আশাপাশের স্টলগুলো ঘুরে দেখার সময় হঠাৎ মধ্যবর্তী স্থানে চোখ পড়বে ডিআইটিএফ ই-শপের প্যাভিলিয়ন। সেখান থেকে এইচপি ও ডেলের নিদিষ্ট মডেলের ল্যাপটপ ১২ থেকে ২৪ মাসের কিস্তিতে কেনা যাবে। ল্যাপটপগুলোর মূল্য ৩১ হাজার ৯০০ টাকা থেকে শুরু ৪৩ হাজার টাকা পর্যন্ত।

ফিউচার সল্যুশন ফর বিজনেস লিমিটেড পরিচালিত প্যাভিলিয়নে রয়েছে বাংলাদেশ ব্র্যান্ড শপ, চালডাল ডট কম এবং ই-সুফিয়ানা।

অ্যাপল ভক্তদের জন্য ম্যাকবুক বিক্রি হচ্ছে সিঙ্গার প্যাভিলিয়নে। মডেল অনুযায়ী এ ল্যাপটপ পাওয়া যাচ্ছে ৮৭ হাজার থেকে সর্বোচ্চ ১ লাখ ৯০ হাজার টাকায়।

মেলায় পাওয়া যাচ্ছে শাওমি ব্র্যান্ডের ছোট আকৃতির ইউএসবি রাউটার। এটির সাহায্যে খুব সহজে ডেস্কটপের ব্র্যন্ডব্যাড ইন্টারনেট সংযোগকে ওয়াই-ফাই রাউটার হিসেবে ব্যবহার করা যায়। এটির মূল্য ৫০০ টাকা।

মেলায় সনির প্যাভিলিয়নে অন্যান্য ইলেকট্রনিক্স সামগ্রীর সঙ্গে পাওয়া যাচ্ছে সনি এক্সপেরিয়া সিরিজের স্মার্টফোনগুলো। সর্বশেষ বাজারে আসা স্মার্টফোন এক্সপেরিয়া জেড থ্রি পাওয়া যাবে ৫৯ হাজার ৯০০ টাকায়।

মেলায়  ৯ হাজার ৯৯০ টাকায় বিক্রি হচ্ছে সনির স্মার্টওয়াচ টু। র‌্যাংগস ইলেকট্রনিক্সের স্টলে ২ থেকে ৩ হাজার টাকার নগদ ছাড়ে পাওয়া যাচ্ছে ক্যামেরা।

ditf-2015

বিশেষ প্রযুক্তির ‘অ্যাকশনক্যাম’ ভিডিও ক্যামেরাটি বেশ বিক্রি হচ্ছে বলে জানান এক কর্মী। তিনি আরও জানায়, এটির সাহায্যে আঁকাবাঁকা পাহাড়ি রাস্তা বা চলন্ত অবস্থাতেও উন্নত ভিডিও করা যায়। মূল্য ২৯ হাজার ৯০০ টাকা।

নটরডেম কলেজের ছাত্র সাদমান জানান, স্টাইলিশ এবং ডিজাইনের কারণে সনির স্মার্টফোনগুলো তার বিশেষ পছন্দ। তাই মেলায় এসেছেন ছাড় সুবিধা নিয়ে স্মার্টফোন কিনতে। পছন্দ হলে পরে এসে কিনবেন।

শুধু সাদমান নয়, মেলায় অনেক ক্রেতা প্রথমবারের মতো এসে দেখে নিচ্ছেন পছন্দের পণ্যটি। পরেরবার সুবিধাজনক সময়ে এসে তা কিনছে না বুকিং দিয়ে যাচ্ছেন।

তবে বেচাবিক্রি নিয়ে কিছুটা হতাশ বিক্রয় কর্মীরা। চলমান রাজনৈতিক অস্থিরতায় সপ্তাহজুড়ে আশানুরূপ ক্রেতা দর্শক আসছে না। যেটুকু বেচা কেনা সেটি হচ্ছে ছুটির দিনগুলোতে।

তবে দ্রুত অস্থিরতার অবসান হলে মেলায় ভীড় এবং বিক্রি বৃদ্ধির আশায় অপেক্ষা করছেন বিক্রেতারা।

*

*

Related posts/