গুইন সম্মাননা পেলেন লুনা সামসুদ্দোহা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তিতে বিশেষ অবদান রাখায় আন্তর্জাতিক সম্মাননা পেয়েছেন দোহাটেক নিউ মিডিয়া’র চেয়ারম্যান এবং বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি’র প্রেসিডেন্ট লুনা সামসুদ্দোহা। প্রযুক্তি খাতে নারীদের এগিয়ে নিয়ে যাওয়া এবং নারীর ক্ষমতায়ন বৃদ্ধির কারণে গ্লোবাল উইমেন ইনভেন্টরস অ্যান্ড ইনোভেটরস নেটওয়ার্ক (গুইন) সম্মাননা পেয়েছেন তিনি। বৃহস্পতিবার সুইডেনের স্টকহোমে অনুষ্ঠিত চতুর্থ দ্বিবার্ষিক ‘ইউরোপিয়ান উইমেন ইনভেন্টরস অ্যান্ড ইনোভেটরস নেটওয়ার্ক এক্সিবিশন, কনফারেন্স অ্যান্ড অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে তাকে এই সন্মাননা প্রদান করা হয়।

২০০৬ সালে ব্রুসেলস-এ ইউরোপিয়ান পার্লামেন্টে ‘ইউরোপিয়ান উইমেন ইনভেন্টরস অ্যান্ড ইনোভেটরস নেটওয়ার্ক’ গঠিত হয়। এরপর থেকেই দুই বছর পরপর ইউরোপে এই ধরণের আয়োজন করে আসছে। অনুষ্ঠানে বিশ্বের প্রায় ২০০ উদ্ভাবনী ও সফল ব্যবসায় উদ্যোক্তা ও কর্মকর্তারা অংশ নেন। বাংলাদেশ ছাড়াও এতে পোল্যান্ড, ক্রোয়েশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, ফিনল্যান্ড, এস্তোনিয়া, আইসল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশ অংশ নেয়।

luna shamsuddhoha-TechShohor

সন্মাননা গ্রহণ ছাড়াও লুনা সামসুদ্দোহা অনুষ্ঠানে ‘ইউরোপ অ্যান্ড ইমারজিং মার্কেট’ সেশনে ‘ফোকাস অন ইন্টারন্যাশনাল মার্কেট অ্যান্ড পার্টনারশীপ অপরচুনিটিস’ বিষয়ে বক্তব্য দেন। এছাড়া স্পেশালিস্ট প্যানেল হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

উল্লেখ্য, বাংলাদেশে প্রযুক্তিক্ষেত্রে নারীদের দক্ষ ও অভিজ্ঞ করার মাধ্যমে এগিয়ে নিয়ে যেতে কাজ করে যাচ্ছেন লুনা সামসুদ্দোহা। বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি) ফোরামের মাধ্যমে এসব কার্যক্রম পরিচালনা করে আসছেন। এছাড়া তিনি বাংলাদেশ বিজনেস ম্যাগাজিনের প্রতিষ্ঠাতা, সফটওয়্যার উদ্যোক্তা এবং সুইজারল্যান্ডের গ্লোবাল থট লিডার অন ইনক্লুসিভ গ্রোথের সদস্য। ২০০৫ সালে তিনি সুইস ইন্টারঅ্যাকটিভ মিডিয়া সফটওয়্যার অ্যাসোসিয়েশন (সিসমা) প্রাপ্ত হন।

Related posts

*

*

Top