মিডিয়াফায়ারে ৫০ জিবি স্টোরেজ সুবিধা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যবহারকারীদের আরও বেশি স্পেস সুবিধা দিচ্ছে মিডিয়াফায়ার। ফাইল হোস্টিং সেবাদাতা প্রতিষ্ঠানটি জানায়, তাদের ব্যবহারকারীরা ৫০ গিগাবাইট (জিবি) পর্যন্ত ফ্রি স্টোরেজ সুবিধা পাবে।

অনলাইন ভিত্তিক ক্লাউড স্টোরেজের মধ্যে জনপ্রিয় সাইটগুলোর একটি মিডিয়াফায়ার। এ ধরনের সেবা দিয়ে ড্রপবক্সও আগ্রহ তৈরি করেছে ব্যবহারকারীদের।

স্টোরেজ বাড়ার সঙ্গে ফিচারেও এসেছে কিছু পরিবর্তন। ব্যবহারকারীবান্ধব ফিচারগুলোর মধ্যে আছে- স্বয়ংক্রিয়ভাবে ফাইল সংরক্ষণ। নতুন কোনো ফাইল ডেস্কটপের নির্ধারিত ফোল্ডারে যুক্ত হলেই তা স্বয়ংক্রিয়ভাবে অনলাইন স্টোরেজে হালনাগাদ হবে।

নতুন ফিচার যোগ করার মাধ্যমে সোশ্যাল সাইটগুলোর সাথেও যুক্ত করা হয়েছে। এসব মাধ্যমে সহজেই শেয়ার করা যাবে, চাইলে মিডিয়া ফাইল এমবেডও করা যাবে। এটির মাধ্যমে সব কর্মকাণ্ড পযরবেক্ষণ করা যাবে। এক অ্যাকাউন্টে একাধিক ব্যবহারকারী থাকলে কে কী আপলোড করল, তাও জানা যাবে। এ ছাড়া তারিখ, সম্পাদনা কিংবা শ্রেণী অনুযায়ী স্টোরেজে থাকা ফাইলগুলোকে আলাদা করা যাবে।

ড্রপবক্সের পথ ধরে ব্যবহারকারীদের জন্য একটি সফটওয়্যারও অবমুক্ত করা হয়েছে। সফটওয়্যারটি দিয়ে ডেস্কটপ থেকে দ্রুত ও সহজে ফাইল আপলোড করা যাবে। অনলাইন ভিত্তিক স্টোরেজ সেবায় শুধু ফাইল সংরক্ষণই না, চাইলে তা শেয়ারও করা যাবে।

mediafire_pic

মিডিয়াফায়ারের আরেক প্রতিদ্বন্দ্বী ড্রপবক্স ব্যবহারকারীদের বিনা খরচে দিচ্ছে ২ গিগাবাইট স্পেস। অবশ্য রেফারেলের মাধ্যমে এ স্পেস বাড়িয়ে সর্বোচ্চ ১৬ গিগাবাইট পর্যন্ত করা যায়।

এ দিকে টেনসেন্ট নামের চীনের আরেকটি প্রতিষ্ঠান ক্লাউড স্টোরেজ সেবা চালু করতে যাচ্ছে। প্রযুক্তি বিষয়ক সাইটগুলোর খবরে বলা হয়, তাদের এই সেবায় ১০ টেরাবাইট পর্যন্ত স্টোরেজ সুবিধা যুক্ত হচ্ছে। এ সেবা চালু হলে এটিই হবে বিশ্বের সবচেয়ে বেশি স্টোরেজের ক্লাউড।

দ্য নেক্সট ওয়েব অবলম্বনে তারেক হাবিব

Related posts

*

*

Top