যোগ হলো নয়টি নতুন ডোমেইন

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ওয়েবসাইট ঠিকানায় এখন পর্যন্ত ডটকম, ডটনেট, ডটওআরজি, ডটইনফো দেখেই অভ্যস্ত ইন্টারনেট ব্যবহারকারীরা। এ তালিকায় যোগ হচ্ছে নয়টি নতুন ওয়েব ঠিকানা বা ডোমেইনঅ। ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) সম্প্রতি এসব নামের অনুমোদন দিয়েছে।

নতুন অনুমোদন পাওয়া ডোমেইনগুলো হচ্ছে ডটগুরু (.guru), ডটভেঞ্চার (.ventures), ডটক্যামেরা (.camera), ডটক্লথিং (.colthing), ডটসিঙ্গেলস (.singles), ডটলাইটিং (.lighting), ডটভয়েজ (.voyage), ডটইকুপমেন্ট (.equipment) ও ডটহোল্ডিংস (.holdings)।

top-level-domain_techshohor

সর্বশেষ চার মাস আগে ওয়েভ ( شبكة) নামে একটি আরবি, গেইম (游戏) নামে একটি চীনা ও অনলাইন (онлайн сайт) নামে একটি রাশিয়ান ডোমেইন ব্যবহারের জন্য অনুমোদন ও উম্মুক্ত করা হয়।

বিশ্লেষকরা ধারণা করছেন, আরও ১৪০০ নতুন টপ লেভেলে ডোমেইন নাম আগামী কয়েক বছরে আসতে পারে। নতুন ডোমেইন নাম প্রতি সপ্তাহে ১০ টি উন্মুক্ত করার পরিকল্পনা করেছে আইসিএএনএন।

বিবিসির খবরে বলা হয়েছে, জেনেরিক টপ লেভেল ডোমেইন  নামে পরিচিত এসব নতুন ডোমেইন আনুষ্ঠানিকভাবে বর্তমানে শুধু নিবন্ধিত ট্রেডমার্কাররা ব্যবহার করতে পারবে। ২০১৪ সালের জানুয়ারি মাস থেকে সবার জন্য এ নাম উন্মুক্ত করা হবে। তখন চাইলে যে কেউ এসব ডোমেইন ব্যবহার করতে পারবে।

আইসিএএনএনের ট্রেডমার্ক প্রকল্পের পরিচালক  জন করসটেন্স বলেন, নতুন ডোমেইন চালু করায় অনলাইনের ব্যবসা পদ্ধতি আরও উন্নত হবে। সংশ্লিষ্ট অনলাইন ব্যবসায়ীরাও এ থেকে উপকৃত হবেন। ভোক্তারাও সহজে, প্রতিটি এক্সটেনশনের মধ্যে নির্দিষ্ট বিষয়বস্তু খুঁজে পাবেন।

এ ছাড়া প্রায় দুই হাজার কোম্পানি তাদের প্রতিষ্ঠানের নামের সাথে মিল রেখে আইসিএএনএনকে নতুন টপ লেভেল ডোমেইনের জন্য আবেদন করেছে। আন্তর্জাতিক ডোমেইন নিয়ন্ত্রক সংস্থা আইসিএএনএন গত বছরের জুন মাসে ডোমেইনের জন্য নাম আহবান করে। এগুলোর মধ্যে বয়েছে বিখ্যাত গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফেরারির মতো কোম্পানি।ফেরারি তাদের নামের সাথে মিল লেখে ডটফেরারি (.ferrari ) ডোমেইন নামের জন্য আবেদন করে।এ ছাড়া বিবিসি ডটবিবিসিসি(.bbcc) নামের জন্য আবেদন করেছে।

বিবিসি প্রতিবেদন থেকে

Related posts

টি মতামত

*

*

Top