কমনসেন্স শিখছে কম্পিউটার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কম্পিউটার একটি বিস্ময়কর যন্ত্র। প্রতিনিয়ত চলছে কম্পিউটারকে উন্নতি সাধনের চেষ্টা। সেই চেষ্টায় নতুন যুক্ত হল কমনসেন্স কিংবা সাধারণ বুদ্ধি সম্পন্ন কম্পিউটার। যে কম্পিউটার ছবি বিশ্লেষন করে বুঝতে পারবে কোনটা কিসের ছবি। কেনের্গি মেলন বিশ্ববিদ্যালয়ের একটি কম্পিউটার প্রোগ্রামকে ছবি বিশ্লেষন করে এমন সাধারণ বুদ্ধি সম্পন্ন করে তুলতে গবেষনা চলছে।

‘নেভার এন্ডিং ইমেজ লার্নার’ কিংবা নেইল হল গবেষকদের তৈরি প্রোগ্রামের নাম। এই প্রকল্পের জন্য আর্থিক সহযোগিতা করেছে টেক জায়ন্ট গুগল এবং যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর।

Computer with commonsence-TechShohor

চলতি বছর জুন মাস থেকে নেইল প্রোগ্রামের মাধ্যমে ৩০ লাখ ছবি বিশ্লেষণ করা হয়। প্রায় পাঁচ লাখ ছবি বিশ্লেষণ করে তার মধ্যে এক হাজার ৫০০ ছবিতে নির্দিষ্ট বস্তু শনাক্ত করার পাশাপাশি ১০ লাখ ছবির মধ্যে এক হাজার ২০০ ছবিতে নির্দিষ্ট দৃশ্য খুঁজে বের করতে সক্ষম হয়েছে এ প্রোগ্রামটি।

ইতিমধ্যে নেইল প্রোগ্রামটি এয়ার বাস ৩৩০-এর সঙ্গে অ্যারোপ্লেনের মিল রয়েছে, অ্যান্টিলোপ ও হরিণের মিল রয়েছে, চাকা গাড়ির অংশ প্রভৃতি শিখতে সক্ষম হয়েছে। কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স ইনস্টিটিউটের গবেষক অভিনব গুপ্তা জানিয়েছেন, বাস্তব জগতের কিছু সাধারণ জ্ঞান শেখার ক্ষেত্রে ছবি গুরুত্বপূর্ণ মাধ্যম হতে পারে। মানুষ যেমন ছবি দেখে সাধারণ জ্ঞান রপ্ত করে তেমনি নেইল প্রোগ্রামও তা করতে সক্ষম হবে। তবে কম্পিউটার শেখার ক্ষেত্রে যে ভুল করবে তা শোধরানোর জন্য মানুষের নির্দেশনার প্রয়োজন পড়বে।

নেইল প্রোগ্রামের সঙ্গে সংশ্লিষ্ট গবেষকেরা আশা করছেন, এ প্রোগ্রামটিকে আলাদা করে কোনো প্রশিক্ষণ দেওয়ার প্রয়োজন পড়বে না। অর্থাৎ কোনো রকম প্রশিক্ষণ ছাড়াই বিভিন্ন বস্তুর মধ্যে সম্পর্ক নির্ণয় করতে পারবে কম্পিউটার।

গবেষকেরা বলেন, কম্পিউটার ভিশন প্রযুক্তি বা হার্ডওয়্যার ও সফটওয়্যার মডেলের ওপর ভিত্তি করে বিভিন্ন বস্তু কম্পিউটার শনাক্ত করতে সক্ষম। তবে বস্তু শনাক্তকরণে নেইল প্রোগ্রামটি তথ্য ও উপাত্ত বিশ্লেষণ করতে সক্ষম হবে।

– বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Top