Maintance

আসছে ইন্টেলের ৬৪ বিট চিপ ও ট্যাবলেট

প্রকাশঃ ১১:৩৪ পূর্বাহ্ন, নভেম্বর ২৬, ২০১৩ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:৪২ পূর্বাহ্ন, নভেম্বর ২৬, ২০১৩

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বে ট্রেইল নামের ইন্টেল অ্যাটম চিপ ও ৬৪ বিট সংস্করণের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমনির্ভর ট্যাবলেট বাজারে আসছে। আগামী বছরের প্রথম প্রান্তিকেই এই পণ্যগুলো উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেল।

ইনটেলের প্রধান নির্বাহী ব্রায়ান ক্রেরসানিস গত বৃহষ্পতিবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ইন্টেলের বিনিয়োগকারীদের এক সম্মেলনে জানিয়েছেন, ইন্টেল কর্তৃপক্ষ অ্যান্ড্রয়েড ওএস’র ৬৪ বিট সংস্করণ তৈরি করছে, যা প্রতিষ্ঠানটির বে ট্রেইল চিপের সঙ্গে কাজ করবে।

64 bitTrail-Front-TechShohor

তিনি আরও জানায়, ‘আগামী বছরের প্রথম প্রান্তিকে ৬৪ বিট সংস্করণের উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমনির্ভর বে ট্রেইল ট্যাবলেট ছাড়ার পর ৬৪ বিট অ্যান্ড্রয়েড ট্যাবলেট উম্মুক্ত করা হবে। বে ট্রেইল সমৃদ্ধ ট্যাবলেট ১৫০ ডলার থেকেই পাওয়া যাবে বলে জানিয়েছে ইন্টেল। বে ট্রেইল চিপস ইতিমধ্যেই ৬৪ বিট অ্যাড্রেসিং সমর্থণ করে বলেও জানানো হয়।

বর্তমানে এআরএম ও ইন্টেলের তৈরি প্রসেসর অ্যান্ড্রয়েডের ৩২ বিট সংস্করণ সমর্থন করে। তবে ৬৪ বিটের ইন্টেল নির্ভর ট্যাবলেটে অ্যান্ড্রয়েডের কোন সংস্করণ ব্যবহার করা হবে সেটি পরিস্কারভাবে জানানো হয়নি। বর্তমানে ইন্টেল অ্যান্ড্রয়েড ৪.৪ (কিটক্যাট) অপারেটিং সিস্টেমের ইমেজ (ছবি) উন্নয়নের কাজ করছে বলে জানা গেছে।

এর আগে টেক জায়ান্ট অ্যাপলের আইপ্যাড এয়ার ও রেটিনা ডিসপ্লের আইপ্যাড মিনি’তে এ৭ প্রসেসর ও আইওএস এর ৬৪ বিট সমর্থিত অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়। অ্যাপল জানিয়েছে, ৬৪ বিট প্রসেসর ব্যবহারে ৩২ বিট থেকে উন্নত অ্যাপ্লিকেশন ও গ্রাফিকস সুবিধা পাওয়া যায়।

– পিসি ওয়ার্ল্ড অবলম্বনে তুসিন আহমেদ

১ টি মতামত

*

*

Related posts/