Maintance

আন্তর্জাতিক পুরষ্কার পেল চুয়েট শিক্ষার্থীর প্রকল্প

প্রকাশঃ ৮:৪৭ অপরাহ্ন, নভেম্বর ২৫, ২০১৩ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:৩২ অপরাহ্ন, নভেম্বর ২৫, ২০১৩

তুহিন মাহমুদ, টেক শহর স্টাফ কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে আয়োজিত এক আন্তর্জাতিক ডিজাইন প্রতিযোগিতায় ৩৭ দেশের প্রতিদ্বন্দ্বীকে পেছনে ফেলে পুরষ্কার জিতেছে বাংলাদেশের একটি প্রকল্প। ‘বে ব্রিজ হাউজ ডিজাইন কনটেস্ট’ শীর্ষক এক প্রতিযোগিতায় চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) স্থাপত্য বিভাগের শিক্ষার্থী কাজী সামসুদ তামজীদের ‘অ্যান ইনভিজিবল ট্রায়েঙ্গেল’ প্রকল্পটি বোর্ড মেম্বার চয়েচ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে।

এ ছাড়া একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অমিত ইমতিয়াজের ‘বে ব্রিজ বেনিয়ান হাউজ’ প্রকল্পটি বাছাই করা ১৪ প্রজেক্টের মধ্যে স্থান পেয়েছে।

কাজী সামসুদ তামজীদ টেক শহরকে জানান, বিশ্বের অন্যতম বৃহত্তম সেতু ‘সানফ্রান্সিসকো-অকল্যান্ড বে ব্রিজ’ নতুন করে নির্মান করায় আগের ব্রিজটির ধ্বংশাবশেষ রয়ে গেছে। এ ধ্বংশাবশেষ দিয়ে পরিবেশ বান্ধব বাড়ি তৈরির প্রকল্প হাতে নিয়েছে বে ব্রিজ হাউজ। এসব বাড়ি তৈরির ডিজাইন চেয়ে সম্প্রতি ‘বে ব্রিজ হাউজ ডিজাইন প্রতিযোগিতার’ আয়োজন করা হয়।

 

Bay Bridge Bangladesh_TechShohor

 

গত ১ সেপ্টেম্বর থেকে ২০ অক্টোবর পর্যন্ত বাংলাদেশসহ ৩৭ দেশের প্রতিযোগীরা ৭৩টি প্রকল্প জমা দেন। গত ৩০ অক্টোবর প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়। চুয়েট ছাড়াও বাংলাদেশ থেকে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের শিক্ষার্থীরা অংশ নেন। প্রাথমিক বাছাইয়ে ১৪টি প্রকল্পের ছোট তালিকা করা হয়। এতে চুয়েটের দু’শিক্ষার্থীর ‘অ্যান ইনভিজিবল ট্রায়েঙ্গেল’ ও ‘বে ব্রিজ বেনিয়ান হাউজ’ প্রকল্প ঠাঁই পায়।

কাজী সামসুদ তামজীদ টেক শহরকে আরও জানান, মূলত অকল্যান্ড বে ব্রিজের পুরাতন ডিজাইনের সাথে সামঞ্জস্য রেখেই আমি বাড়ির ডিজাইন করেছি। এখানে অদৃশ্য একটি ট্রায়েঙ্গেলের মাধ্যমে ব্রিজের মতোই সামনা-সামনি তিনটি বাড়ির ডিজাইন করা হয়েছে। আমার ডিজাইনটি পুরস্কৃত হওয়ায় আমি খুবই আনন্দিত। বাংলাদেশিরা ক্রিয়েটিভ সেক্টরেও যে কম যায় না সেটার প্রমান পেলো এই পুরস্কারের মাধ্যমে।

পুরস্কার হিসেবে সার্টিফিকেট, তৈরি করা বাড়িগুলোর ডেভেলপার হিসাবে বিজয়ীর নাম লেখাসহ আরও অনেক কিছু থাকবে বলে বে ব্রিজ হাউজের ওয়েবসাইটে জানানো হয়েছে। তবে এখনো পর্যন্ত আনুষ্ঠানিকভাবে পুরস্কার প্রদানের বিষয়ে কিছু জানানো হয়নি।

*

*

Related posts/