প্রবাসীদের ডাটাবেজ করছে কেন্দ্রীয় ব্যাংক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিদেশে কর্মরত বাংলাদেশিদের তথ্য সংগ্রহে একটি পূর্ণাঙ্গ ডাটাবেজ করছে বাংলাদেশ ব্যাংক। এতে অর্ন্তভূক্ত প্রবাসীদের ই-মেইলের মাধ্যমে নিয়মিত বাংলাদেশে বিনিয়োগের বিভিন্ন তথ্য সরবরাহ করা হবে। একই সঙ্গে তারা আর্থিক খাতে কোনো হয়রানির শিকার হলে অভিযোগ করতে পারবেন। আর এতে সংযুক্তরা নিজেদের মধ্যে যোগাযোগ করতে পারবেন।

ডাটাবেজ তৈরির উদোগের অংশ হিসাবে কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে ‘এনআরবি ডাটাবেজ’ (http://www.bangladesh-bank.org/nrb/index.php) নামে একটি লিংক  দেওয়া হয়েছে। এতে ক্লিক করে বিদেশে অবস্থানরত বাংলাদেশিরা নিজেদের নাম, ঠিকানা, ই-মেইল, কোন দেশের কোথায় অবস্থান করছেন, কোন পেশায় নিয়োজিত এসব তথ্য অর্ন্তভূক্ত করতে পারবেন।

 

bangladesh bank_database_techshohor

প্রাথমিকভাবে ডাটাবেজে কেন্দ্রীয় ব্যাংকের সেন্টার ফর এনআরবির সংগ্রহে থাকা ৫২ হাজার প্রবাসীর ই-মেইলে এই লিগ্ধেক যুক্ত হওয়ার অনুরোধ করা হবে। বাংলাদেশ ব্যাংকের গ্রিণ ব্যাংকিং অ্যান্ড সিএসআর বিভাগ এ কার্যক্রমের সার্বিক দেখভাল করবে।

গতকাল নতুন এ লিংকের উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের সভাকে আয়োজিত অনুষ্ঠানে ইতালি প্রবাসী হোসনে আরা বেগম, বাহরাইন প্রবাসী মোবারক হোসেন ও কানাডা প্রবাসী সুব্রত কুমার শাহ নিজেদের তথ্য সরবরাহ করে ডাটাবেজের অর্ন্তভূক্তির কাজ শুরু করেন।

অনুষ্ঠানে জানানো হয়, প্রবাসীদের ব্যাংকিং সেবা বিষয়ে অধিক ধারণা প্রদান এবং দেশে বিনিয়োগের প্রতি আকৃষ্ট করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এতে নিবন্ধিতরা দেশে বিনিয়োগসহ বিভিন্ন আর্থিক সেবার তথ্য পাবেন। একই সঙ্গে আর্থিক সেবা পেতে কেউ হয়রানির শিকার হলে এখানে অভিযোগ করতে পারবেন। এ ছাড়া তথ্যভান্ডারে যুক্ত হয়ে প্রবাসীরা সহজেই একে অপরের সঙ্গে যোগাযোগের সুযোগ পাবেন। তারা নিজেদের মতামতও জানাতে পারবেন। এসব পরামর্শ নিয়মিত সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবহিত করা হবে।

অনুষ্ঠানে গভর্নর বলেন, বর্তমানে প্রবাসীদের পাঠানো অর্থের ওপর ভিত্তি করে চলছে দেশের অর্থনীতি। তাদের কল্যাণেই বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন ১৭শ’ কোটি ডলারের বেশি। প্রবাসীদের মধ্যে সর্বোচ্চ রেমিট্যান্স পাঠানো প্রথম ১০ জনকে চলতি বছর থেকে পুরষ্কৃত করার পরিকল্পনা চলছে বলে জানান তিনি।

আমিন রানা, টেক শহর কনটেন্ট কাউন্সিলর

Related posts

*

*

Top