সফটওয়্যার রপ্তানিতে ধস নাকি তথ্যের অসঙ্গতি!

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি অর্থবছরের প্রথম দুই মাসে সফটওয়্যার রপ্তানি থেকে আয় হয়েছে ২ কোটি ৭ লাখ ১০ হাজার ডলার। আর তিন মাসের শেষে আয় দাঁড়িয়েছে ২ কোটি ৭ লাখ ৯০ হাজার ডলার। তাহলে সেপ্টেম্বর মাসে কেবল ৮০ হাজার ডলার সফটওয়্যার রপ্তানি হয়েছে?

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ রপ্তানি আয়ের প্রতিবেদনে দেওয়া এমন তথ্যের পর এ প্রশ্নই দেখা দিয়েছে। ইপিবির দেওয়া পরিসংখ্যান সঠিক হলে সেপ্টেম্বরে সফটওয়্যার রফতানিতে ধস নেমেছে। এ হিসাব অনুযায়ী, এ সময়ের লক্ষ্যমাত্রা থেকেও অনেক পিছিয়ে পড়বে এ খাতের আয়।

Softwer export Visual- TechShohor

ইপিবি রোববার ২০১৩-১৪ অর্থবছরের প্রথম চার মাসের হালনাগাদ রপ্তানি আয়ের প্রতিবেদন প্রকাশ করে। জুলাই-অক্টোবর সময়ের এ প্রতিবেদনে সফটওয়্যার খাতের হিসাব দেওয়া আছে সেপ্টেম্বর পর্যন্ত।

চলতি অর্থবছরের প্রথম তিন মাসে এ খাতের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ কোটি ৬৮ লাখ ৭০ হাজার ডলার। ইপিবির সর্বশেষ হিসাব সঠিক হলে লক্ষ্যমাত্রা থেকে অনেক পিছিয়ে এ খাতের আয়। যদিও গত অর্থবছরের একই সময়ের চেয়ে তা অনেক বেশি। গত বছর একই সয়য়ে আয় হয়েছিল ১ কোটি ৫ লাখ ৮০ হাজার ডলার। চলতি অর্থবছরে মোটি আয়ের লক্ষ্য ধরা হয়েছে ১৫ কোটি ৪৪ লাখ ৫০ হাজার ডলার।

তবে এ খাতের সংশ্লিষ্টরা ইপিসির দেওয়া তথ্যের সঙ্গে দ্বিমত করে বলছেন, আয়ে যে অংক দেখানো হচ্ছে তা থেকে প্রকৃত আয় আরও অনেক বেশি। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সাবেক সভাপতি মাহবুব জামিল বলেন, এমনিতেই সফটওয়্যার রপ্তানি থেকে যে আয় হয় তার সঠিক পরিমাণ ব্যুরো সব সময় পায় না। এখন যদি আবার সেখানে তথ্যগত ভুল বা অসঙ্গতি থাকে তাহলে হিসাব তো গড়মিল হবেই। তিনি বলেন, কোনো ভাবেই এ খাত থেকে এক মাসে মাত্র ৮০ হাজার ডলার আয় হওয়ার কথা নয়।

জামিল আশা করছেন, বছর শেষে সফটওয়্যার রপ্তানি থেকে আয় লক্ষ্যমাত্রার (১৫ কোটি ৪৪ লাখ ৫০ হাজার ডলার) চেয়েও অনেক বেশি হবে।

গত ২০১২-১৩ অর্থবছর শেষে আয় দাঁড়িয়েছিল ১০ কোটি ১৬ লাখ ৩০ হাজার ডলার। সেখানে লক্ষ্য ছিল সাড়ে আট কোটি ডলার।

বেসিস বলছে, ২০১৮ সালের মধ্যে এক বছরে এক বিলিয়ন ডলার আয়ের লক্ষ্য তাদের।

এর আগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয়ের সচিব নজরুল ইসলাম খান বলেন, গত বছর ফ্রি ল্যান্সারদের মাধ্যমে দুই কোটি ডলার দেশে এসেছে। এবার সেটি ৩ কোটি ৬০ লাখ ডলার পেরিয়ে যাবে। এ হিসেব যোগ করলে সব মিলে সফটওয়ার খাত থেকে ২০১৩-১৪ অর্থ বছরে রপ্তানি আয় ২০ কোটি ডলার পেরিয়ে যাবে বলে মনে করেন তিনি।

Related posts

*

*

Top