Maintance

গ্লোবাল বিনিয়োগে ফেনক্সের মতো আরও সুখবর পাবে বাংলাদেশ

প্রকাশঃ ৫:৩৬ অপরাহ্ন, ডিসেম্বর ৩, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৫৮ অপরাহ্ন, ডিসেম্বর ৩, ২০১৪

বাংলাদেশে ফেনক্সের ২০০ মিলিয়ন ডলারের বিনিয়োগে শামীম আহসানের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। এই প্রতিষ্ঠানেরই জেনারেল পার্টনার তিনি। এসব সাফল্য নিয়ে যুক্তরাষ্ট্র থেকে কথা বলেছেন টেকশহরডটকমের সাথে। সাক্ষাৎকার নিয়েছেন আল আমীন দেওয়ান।

যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির শীর্ষস্থানীয় ভেঞ্চার ক্যাপিটাল ফেনক্স ভেঞ্চারে জেনারেল পার্টনার হিসেবে যোগ দিয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি শামীম আহসান। যিনি দীর্ঘদিন থেকেই বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের আন্তর্জাতিক বিনিয়োগ ও ব্র্যান্ডিং নিয়ে কাজ করছেন।

সম্প্রতি বাংলাদেশে টেকনোলজি, ইন্টারনেট ও মিডিয়া সেক্টরে ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের ২০০ মিলিয়ন ডলারের বিনিয়োগ তহবিল যোগানে এই তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ ও ইন্ড্রাস্ট্রি লিডার শামীম আহসানের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। যে বিনিয়োগে বাংলাদেশে সর্বপ্রথম কোন সিলিকন ভ্যালিভিত্তিক ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানির ব্যবসায় কার্যক্রমের সূচনা হয়েছে।

ফেনক্স-শামীম আহসান

বেসিস সভাপতির দায়িত্ব পালনের পাশাপাশি অগ্রণী ব্যাংক লিমিটেডের পরিচালক পদেও রয়েছেন শামীম। প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সেরও সদস্যও তিনি। দেশে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের ইনভেস্টমেন্ট অ্যান্ড আউটসোর্সিং স্ট্যান্ডিং কমিটির কো-চেয়ারম্যানের দায়িত্বেও আছেন তিনি।

দেশের সুপরিচিত ই-কমার্স প্রতিষ্ঠান এখনিডটকমের প্রধান নির্বাহী এবং সফটওয়্যার প্রতিষ্ঠান বেঞ্চমার্ক ই-জেনারেশন লিমিটেডের চেয়্যারম্যান হিসাবেও তথ্যপ্রযুক্তি খাতের সেবা কার্যক্রম পরিচালনা করছেন শামীম। তথ্যপ্রযুক্তি খাতে ‘সেরা তরুণ উদ্যোক্তা’ পুরস্কারপ্রাপ্ত এ সংগঠক ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সরকার, বেসরকারি ও আন্তর্জাতিক পরিসরে নতুন নতুন উদ্যোগ নিয়ে কাজ করে চলেছেন।

টেকশহর : সম্প্রতি সিলিকন ভ্যালির ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল বাংলাদেশে বিনিয়োগে ২০০ মিলিয়ন ডলার তহবিল গঠন করেছে। এই বিশাল বিনিয়োগে বাংলাদেশের তথ্যপ্রযুক্তিতে কেমন পরিবর্তন আসবে?
শামীম আহসান : ফেনক্সের এই বিনিয়োগ বাংলাদেশের জন্য টার্নিং পয়েন্ট। বেশ লম্বা সময় ধরেই বাংলাদেশে সিলিকন ভ্যালি ও গ্লোবাল বিনিয়োগ আনতে কাজ করে আসছি। অবশেষে আমরা এই সফলতা পেলাম। এই বিনিয়োগ শুধু তথ্যপ্রযুক্তি নয় বাংলাদেশের সার্বিক ইকো সিস্টেমের পরিবর্তন আনবে। গ্লোবাল মার্কেটে বাংলাদেশের অবস্থান দৃঢ় হবে।

টেকশহর : তথ্যপ্রযুক্তির ঠিক কোন শাখাগুলোতে ফেনক্স বিনিয়োগে আগ্রহী?
শামীম আহসান : সফটওয়্যার, ই কমার্স, অনলাইন মিডিয়া ও স্থানীয় প্রযুক্তির ইনোভেশনগুলোতে ফেনক্সের আগ্রহ রয়েছে।

টেকশহর : ফেনক্সের বিনিয়োগপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো কিভাবে লাভবান হবে?
শামীম আহসান : প্রথমত লাভ পুঁজি। একটি স্টার্টআপ ও মধ্যম প্রতিষ্ঠানের ক্ষেত্রে এটি খুবই গুরুত্বপূর্ণ। এরপর প্লানিং, ভিশন ও আন্তর্জাতিক মার্কেটিংয়ে বিশ্বমানের স্ট্যান্ডার্ডে জাম্প করা। সর্বোপরি প্রতিষ্ঠানগুলো স্থানীয় থেকে গ্লোবাল হয়ে উঠবে। আর এই গ্লোবাল প্রতিষ্ঠানই আন্তর্জাতিক বাজারে আমাদের আধিপত্য তৈরি করে দেবে।

Symphony 2018

টেকশহর : বেসিসের বাংলাদেশ ব্র্যান্ডিং কার্যক্রমের অন্যতম উদ্যোক্তা আপনি। ফেনক্সের এই বিনিয়োগে বাংলাদেশ ব্র্যান্ডিংয়ের ভ্যাল্যু সম্পর্কে বলুন।
শামীম আহসান : ফেনক্সের এই বিনিয়োগ বাংলাদেশ ব্র্যান্ডিংয়ে নতুন মাত্রা যোগ করেছে। ফেনক্স উত্তর আমেরিকা, জাপান, দক্ষিন-পূর্ব এশিয়া এবং ইউরোপে সুপরিচিত ভেঞ্চার। আসলে ফেনক্সের ব্র্যান্ডিংয়ের সাথে বাংলাদেশ যুক্ত হয়ে গেল। এরফলে প্রযুক্তি বিশ্বে বাংলাদেশের কোম্পানিগুলো বিশেষ মাইলেজ পাবে।

One Bangladesh-basis-TechShohor

টেকশহর : সিলিকন ভ্যালির বিভিন্ন উদ্যোগের সাথে দীর্ঘদিন থেকে যুক্ত আপনি। আন্তর্জাতিক বাজারেও লবিস্ট হিসেবে আপনার দক্ষতা রয়েছে। গ্লোবাল বিনিয়োগে বাংলাদেশের জন্য আরো সুখবর আছে কি ?
শামীম আহসান : আন্তর্জাতিক বিনিয়োগে আমাদের সফলতা আসতে শুরু করেছে। ফেনক্সের শুরুটা বেশ বড়ই। আশাকরি সুখবর আরো আসবে। আমরা অনেক গ্লোবাল ভেঞ্চারের সাথে আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছি। তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশের অগ্রগতিতে সকলেরই দৃষ্টি এখন আমাদের দিকে। আশাকরছি শীঘ্রই ফেনক্স বিনিয়োগের মতো আরো সুখবর পাবে বাংলাদেশ।

টেকশহর : ফেনক্সের জেনারেল পার্টনার আপনি। এই ভেঞ্চারের গ্লোবাল বিনিয়োগে প্রাতিষ্ঠানিকভাবেই আপনার ভুমিকা এখন গুরুত্বপূর্ণ। বাংলাদেশ নিয়ে আপনার পরিকল্পনার কথা বলুন।
শামীম আহসান : যেহেতু নীতিনির্ধারণী পর্যায়ে ভুমিকা রয়েছে তাই ফেনক্সের পরবর্তী বিনিয়োগ পরিকল্পনায়ও যেন বাংলাদেশেকে রাখতে পারি সেই প্রচেষ্টা থাকবে। ফেনক্স মনে করে বাংলাদেশে আইসিটি সেক্টরের অপার সম্ভাবনা রয়েছে।

টেকশহর : প্রবাসী এবং গ্লোবাল ভেঞ্চারের বিনিয়োগে সরকারের কাছে চাওয়া কি?
শামীম আহসান : গ্লোবাল বিনিয়োগে সরকার দারুণ পরিবেশ তৈরি করেছে। ডিজিটাল বাংলাদেশে বাস্তবায়নে সরকার যেসব কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে তাতে বিশ্বের আগ্রহ তৈরি হয়েছে। আমরা মানে বেসিস সরকারের সাথে নিবিড়ভাবে কাজ করছি। প্রবাসী বাংলাদেশীদের বিনিয়োগের ক্ষেত্রে সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের নীতিমালাটি হয়ে গেয়ে বিনিয়োগের পথটা আরো সুগম হবে। লিমিটেড পার্টনার হিসেবে প্রবাসীরা যেন সহজেই বিনিয়োগ করতে পারে তার জন্য নীতিমালাটি জরুরী হয়ে পড়েছে। আশাকরছি বিষয়টি খুব শীঘ্রই সমাধান হয়ে যাবে।

টেকশহর : ফেনক্সের জেনারেল পার্টনার হিসেবে যুক্ত হবার বিষয়ে বলুন?
শামীম আহসান : আমি ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের সাথে সংযুক্ত হতে পেরে গর্বিত। এই অংশীদারিত্ব ‘ওয়ান বাংলাদেশের’ রূপকল্প বাস্তবায়নে সহায়তা করবে এবং ফেনক্সের কৌশলী পরামর্শ, আন্তর্জাতিক নেটওয়ার্ক ও আর্থিক সহায়তার মাধ্যমে দেশি আইটি প্রতিষ্ঠানগুলো আন্তর্জাতিক বাজারে প্রবেশ করতে পারবে এবং লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরিত হতে পারবে।

ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল ২০১১ সাল থেকে বিশ্বের বিভিন্ন দেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে। কোম্পানিটি বিভিন্ন বহুজাতিক প্রতিষ্ঠান ও নতুন প্রতিষ্ঠিত ব্যবসাগুলোতে এন্টারপ্রাইজ পার্টনারশিপে সহায়তা করে থাকে। এছাড়াও ফেনক্স নতুন প্রতিষ্ঠিত ব্যাবসায়ের কার্যক্রমে সহায়তা, নতুন আন্তর্জাতিক বাজারে প্রবেশ এবং মার্জার এন্ড একুইজিশন ও আইপিওতে প্রস্থানে সহায়তা করে।

ফেনক্স সম্প্রতি সাইডকার, শেয়ারদিস, র‌্যাপজিনিয়াস, বটলনস, টেক ইন এশিয়া, জেটলোর, লার্ক, ইনফোকমের মতো প্রতিষ্ঠানে বিনিয়োগ করেছে। বাংলাদেশে ফেনক্স ওয়েব পোর্টাল প্রিয় ডটকমে বিনিয়োগের মাধ্যমে  যাত্রা শুরু করেছে। অচিরেই অন্যান্য অনেক প্রতিষ্ঠািনই এ বিনিয়োগে অংশীদার হয়ে যাবে।

টেকশহর : আপনাকে ধন্যবাদ।

শামীম আহসান : টেকশহরডটকমকেও ধন্যবাদ।

*

*

Related posts/