২০ হাজার সরকারি কর্মকর্তা পাচ্ছেন ডিজিটাল সিগনেচার

তুহিন মাহমুদ, টেক শহর স্টাফ কনটেন্ট কাউন্সিলর : আগামী চার মাসের মধ্যে দেশের ২০ হাজার সরকারি কর্মকর্তাদের ডিজিটাল সিগনেচার সার্টিফিকেট সরবরাহ করা হবে। পাইলট প্রকল্প হিসেবে বিবেচিত এই প্রকল্প শেষ হলে ধারাবাহিকভাবে দেশের সকল সরকারি কর্মকর্তারা এই সুবিধা পাবেন। ফলে ইন্টারনেটের মাধ্যমে ফাইল আদান প্রদান আরও নিরাপদ হবে। কর্মকর্তারা যেখানেই অবস্থান করুক না কেনো সেখান থেকেই দাপ্তরিক কাজ সম্পন্ন করতে পারবেন।

ডিজিটাল সিগনেচার প্রদানের এই কাজে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়ের সাথে যৌথভাবে কাজ করবে সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠান ‘ডাটা এজ’। এই লক্ষ্যে রোববার এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। চুক্তি স্বাক্ষর করেন সরকার নিয়ন্ত্রিত ইলেক্ট্রনিক সনদের নিয়ন্ত্রক সংস্থা কন্ট্রোলার অব সার্টিফায়িং অথরিটি (সিসিএ) এর নিয়ন্ত্রক জি ফকরুদ্দিন আহমদ এবং ডাটা এজ এর ব্যবস্থাপনা পরিচালক মো: আসিফুজ্জামান।

Digital Signature ict ministry-TechShohor

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমদ। উপস্থিত ছিলেন যুগ্ম-সচিব শ্যামা প্রসাদ বেপারি, হাইটেক পার্ক ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, ডাটা এজ আগামী ৪ মাসের মধ্যেই নির্বাচিত ২০ হাজার সরকারি কর্মকর্তাকে এই ডিজিটাল সিগনেচার সার্টিফিকেট (ডিএসসি) প্রদান করবে। বিভাগীয় পর্যায়ে এসব কর্মকর্তাদের ডিজিটাল সিগনেচার ব্যবহারের প্রশিক্ষণও দেওয়া হবে। ইতিমধ্যে ২৬০ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এছাড়া ডাটা এজ ভেরিফিকেশনের কাজটিও করবে। বছরখানেক পরে এই বিষয়ে গ্রাহক সেবাও দেবে প্রতিষ্ঠানটি।

ডিজিটাল সিগনেচার সার্টিফিকেট প্রদানের এই প্রকল্পে অর্থায়ন করছে আইসিটি মন্ত্রণালয়। পরবর্তীতে সংশ্লিষ্ঠ সরকারি অফিস এর ব্যয়ভার বহন করবে বলে জানানো হয়।

উল্লেখ্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন প্রয়োজনে বহুমুখী ইলেক্ট্রনিক যোগাযোগ করার ক্ষেত্রে তথ্য প্রদানকারীর পরিচয় যাচাই, প্রতারণারোধ ও আইনি বৈধতা নিশ্চিত করতে ডিজিটাল স্বাক্ষর এবং ডিজিটাল সার্টিফিকেট প্রবর্তন করা হয়েছে। কন্ট্রোলার অব সার্টিফায়িং অথরিটি (সিসিএ) ইলেক্ট্রনিক সনদের নিয়ন্ত্রক হিসেবে কাজ করছে। ইলেক্ট্রনিক সনদ দেয়ার জন্য সিসিএ কর্তৃক অনুমোদিত প্রতিষ্ঠানকে বলা হয় সার্টিফিকেট অথরিটি (সিএ)। সরকার কর্তৃক নির্ধারিত ফি এর বিনিময়ে সিএ নির্দিষ্ট মেয়াদের জন্য ব্যবহারকারীকে তার চাহিদানুযায়ী সনদ প্রদানের ব্যবস্থা এবং এ বিষয়ে প্রয়োজনীয় সেবা প্রদান করবে। প্রাথমিকভাবে হার্ড/ক্রিপ্টো (ফ্লাশ বা ইউএসবি ড্রাইভের মত) টোকেনের মাধ্যমে এই সেবা পাওয়া যাবে। ব্যক্তিগত ও দাপ্তরিক কাজে এই সিগনেচার ব্যবহার করা যাবে।

Related posts

*

*

Top