অস্কার জয়ী নাফিসকে সংবর্ধনা দিলো বিআইজেএফ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অস্কার জয়ী প্রথম বাংলাদেশী নাফিস বিন যাফরকে সম্মাননা দিয়েছে বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ)। শনিবার বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সভাকক্ষে ‘নাফিসের সাথে আড্ডা’ শীর্ষক অনুষ্ঠানে এই সম্মাননা দেয়া হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সচিব নজরুল ইসলাম খান, বিসিএস সভাপতি মোস্তাফা জব্বার, সহ-সভাপতি মো: মইনুল ইসলাম, সাবেক সভাপতি মো: ফয়েজুল্লাহ খান, বিআইজেএফ সভাপতি মুহাম্মদ খান, সাধারণ সম্পাদক আরাফাত সিদ্দীকি ছাড়াও নাফিসের রত্নগর্ভা মা নাফিসা জাফর ও খালা বাংলাদেশ ওমেন ইন আইটি’র সভানেত্রী লুনা সামসুদ্দোহা।

Nafis With BIJF-TechShohor

এই আড্ডায় নাফিস সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া ছাড়াও চলচ্চিত্রে অ্যানিমেশন, ফ্লুইড ওয়ার্ক নিয়ে তার কার্যক্রমের নানা বিষয় তুলে ধরেন। এ সময় তিনি বলেন, বাংলাদেশে এই বিষয়ে তরুণদের আগ্রহ কাজে লাগাতে হলে অ্যানিমেশন ল্যাব স্থাপন, ইন্টারনেট ব্যান্ডউডথ ক্যাপাসিটি বাড়ানো এবং সাম্প্রতিক হার্ডওয়্যার ব্যবহারের উপর জোর দেন।

নাফিস বলেন, আমি সেকেন্ড টায়ারের একটি বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে গ্রাজুয়েশন করলেও আমার চেষ্টা ও অক্লান্ত পরিশ্রমের কারনে ওই সময় সহজেই হলিউডে প্রবেশ করতে পেরেছি। তিনি জানান, ‘আমি বর্তমানে যে প্রতিষ্ঠানে কাজ করি ‘ড্রিমওয়ার্কস অ্যানিমেশন’ সেখানে এখন আমেরিকার সেরা সেরা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শেষ করা শিক্ষার্থীরা ছাড়া আবেদনই করা যায় না।’

তিনি আরও বলেন, ‘কম্পিউটার গ্রাফিক্স বা অ্যানিমেশন বিষয়টা মনের ভেতর থেকে আসতে হবে। শুধু গ্রাফিক্স নয়, যে কোনো কাজের জন্যই প্রয়োজন কৌতুহলী মন। এটাই যে কোনো কাজের প্রথম ধাপ। তবে শুরু করাটাই আসল।’

এতো জনপ্রিয়তা পেয়েও তাঁর নিজের অ্যানিমেশন বিষয়ক কোনো ব্যবসায়ীক প্রতিষ্ঠান নেই। এ সম্পর্কে তিনি জানান, ‘আমি ব্যবসা করতে চাই না। নিজের আনন্দেই আমি কাজ করে যেতে চাই।’ তিনি বলেন, ভালো অ্যানিমেটর হতে হলে সব সময় কাজ করে যেতে হবে।

উল্লেখ্য, ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান: অ্যাট ওয়ার্ল্ডস ইন্ড’ ছবিতে মোশন পিকচার অ্যান্ড ফিল্ম অ্যানিমেশনের জন্য ২০০৭ সালে তিন বন্ধুসহ অস্কার জয় করেন বাংলাদেশের ছেলে নাফিস বিন যাফর। ১৯৮৯ সালে স্টান্ডার্ড সিক্সে পড়ার সময় পরিবারের সাথে আমেরিকায় পাড়ি জমান তিনি। বর্তমানে তিনি ড্রিমওয়ার্কস অ্যানিমেশনের প্রিন্সিপাল ইঞ্জিনিয়ারের পাশাপাশি অস্কারের সায়েন্টেফিক অ্যান্ড টেকনিক্যাল একাডেমিক অ্যাওয়ার্ডস এর জুরি বোর্ডের সদস্য হিসাবেও কাজ করছেন।

Related posts

*

*

Top