এনএসএর বিরুদ্ধে ৫০ হাজার পিসি হ্যাকের অভিযোগ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্টের গোয়েন্দা সংস্থা ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) বিরুদ্ধে বিশ্বজুড়ে পঞ্চাশ হাজার কম্পিউটার হ্যাক এবং অনেক স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ তথ্য বিনা অনুমতিতে সংগ্রহের নতুন অভিযোগ উঠেছে।

গত বছর ম্যালওয়্যার ছড়িয়ে দেওয়ার মাধ্যমে এসব কম্পিউটারে গোয়েন্দা কার্যক্রম চালিয়েছে এনএসএ বলে এডওয়ার্ড স্নোডেনের ফাঁস করা এক নথিতে দেখা গেছে। সংস্থাটি ২০১২ সাল থেকে ২০১৬ পর্যন্ত এমন গোয়েন্দা কার্যক্রম চালানোর কৌশল নিয়েছিল।

 

nsa-malware_techshohor

স্নোডেনের ফাঁস করা গোপনীয় এ স্লাইডের পাওয়ার পয়েন্ট নথি ডাচ সংবাদপত্র এনআরসি হ্যান্ডেলসব্লাডে প্রকাশ করা হয়েছে বলে প্রযুক্তি বিষয়ক সাইট ম্যাশেবলের এক খবরে বলা হয়েছে।

এতে দেখা যায়, বিশ্বের একটি ম্যাপের কিছু অংশ সুপষ্টভাবে চিহ্নিত করা হয়েছে যেখানে ৫০ হাজার কম্পিউটার নেটওয়ার্ক যুক্ত রয়েছে এনএসএর ম্যালওয়্যার দ্বারা।

এনএসএর টেইলরড এক্সেস অপারেশনস ইউনিটের অভিজাত হ্যাকার দল এ কার্যক্রম পরিচালনা করে। উদাহারণ হিসাবে একটি সিএসই অপারেশনের উল্লেখ করা হয়েছে যাতে দেখা যায়, বেলজিয়ান টেলিকম কোম্পানি বেলজাকমের বিরুদ্ধে আক্রমণ করা হয়েছিল। এনএসএর সহযোগী একটি ব্রিটিশ গোয়েন্দা সংস্থাও এর আগে একই রকম হ্যাকিং কার্যক্রমের সঙ্গে জড়িত ছিল বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়।

কম্পিউটার নেটওয়ার্কে থাকা ম্যালওয়্যার প্রোগামটির লক্ষ্যবস্তু বা শত্রুর ইনফরমেশেন সিস্টেম বা নেটওয়ার্ক আক্রমন করে এবং যাবতীয় তথ্য সংগ্রহ করে। এ ছাড়া ম্যালওয়্যার নেটওয়ার্কের ভেতরে থেকে যায়। এনএসএ হ্যাকার দল তাদের ইচ্ছা মতো  তা নিয়ন্ত্রণ করতে পারে।

এদিকে নিউইয়র্ক টাইমসে স্নোডেনের ফাঁস করা অপর এক নথির ভিত্তিতে প্রকাশিত অপর এক প্রতিবেদনে বলা হয়েছে, এনএসএ সিগন্যাল কোডিং করার মাধ্যমেও গোয়েন্দা কার্যক্রম চালায়।

এডওয়ার্ড স্নোডেন এনএসএর সাবেক ঠিকাদার ছিলেন। আড়ি পাতা বিষয়ক এনএসএর গোপন গোয়েন্দা কার্যক্রম ফাঁস করে দিয়ে তিনি যুক্তরাষ্ট্রের রোষানলে পড়েন। রাজনৈতিক আশ্রয়ে বর্তমানে তিনি রাশিয়ায় আছেন।

ম্যাশেবল অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top