টিথ্রির সেরা আট

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  দরজায় কড়া নাড়ছে নতুন বছর। আর কিছুদিনের মধ্যেই বিদায় নেবে ২০১৩। যা প্রযুক্তির নতুন নতুন চমকে ছিল ভরপুর। বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি ম্যাগাজিন টিথ্রি প্রতি বছরের মতো এবারও নির্বাচন করেছে বিদায়ী বছরের বিভিন্ন ক্যাটাগরির সেরা কিছু গ্যাজেট। বিজয়ীদের টিথ্রি গ্যাজেট অ্যাওয়ার্ড ২০১৩ দেওয়া হয়েছে।

প্রায় পাঁচ লাখ ভোটের ভিত্তিতে লন্ডনে গত মাসে প্রযুক্তি খাতের আকর্ষণীয় এ অ্যাওয়ার্ড দেওয়া হয়। আটটি ক্যাটাগরির বিজয়ী গ্যাজেটগুলো নিচে দেওয়া হলো :

T 3 award_techshohor

সেরা স্মার্টফোন এইচটিসি ওয়ান

খুব অল্প সময়ের মধ্যে শূন্য থেকে বিশ্বের অন্যতম স্মার্টফোন কোম্পানিতে পরিণত হয়েছে এইচটিসি। তারা চাইলে কি করতে পারে তা দেখিয়েছে এইচটিসি ওয়ানের মাধ্যমে। এই ফোনটিকে প্রচুর সমালোচক বছরের সেরা স্মার্টফোন হিসেবে ঘোষণা করেছেন। অনন্য ডিজাইন, নতুন নতুন ফিচার ও সেরা পারফর্ম্যান্সের সমন্বয়ে এটি ব্যবহারকারীদের মধ্যেও দ্রুত জনপ্রিয় হয়েছে। ফোনটিতে কোনো খুঁত খুঁজে পাওয়াই ভার।

সেরা ট্যাবলেট আইপ্যাড মিনি

অ্যাপলের তুমুল জনপ্রিয় আইপ্যাডের চেয়েও বেশি জনপ্রিয় হচ্ছে আইপ্যাড মিনি। এর সবচেয়ে বড় সুবিধা- আইপ্যাডের সব ফিচারই এতে রয়েছে। কিন্তু আকারে ছোট হওয়ায় ব্যবহার ও বহন করা সুবিধাজনক। দামও কিছুটা কম হওয়ায় ডিজাইন, কোয়ালিটি ও পারফর্ম্যান্সের বিচারে বছরের সেরা ট্যাবলেট বিবেচিত হয়েছে এটি।

সেরা ল্যাপটপ অ্যাপল ম্যাকবুক এয়ার ১১ ইঞ্চি

ল্যাপটপ নিয়ে তুমুল প্রতিদ্বন্দ্বীতা চলছে এখন কোম্পানিগুলোর মধ্যে। তাই সেরা ল্যাপটপ বাছাই করা সহজ নয়। এ ক্ষেত্রে বিশেষ ফিচারসমৃদ্ধ ল্যাপটপগুলোই প্রাধান্য পায়। তাই সেরা ল্যাপটপ নির্বাচিত হয়েছে অ্যাপলের ম্যাকবুক এয়ার ১১ ইঞ্চি। হাই কনফিগারেশনের এই ল্যাপটপে করা যাবে না এমন কাজ নেই; একই সঙ্গে আছে দুর্দান্ত ডিসপ্লে। সুপার-চার্জিং সুবিধার ফলে ব্যাটারি লাইফ নতুন মাত্রা পেয়েছে।

T 3 gadget_techshohor

সেরা টিভি সনি প্রাভিয়া কেডি-৬৫এক্স৯০০৫এ

থ্রিডিকে পেছনে ফেলে ফোরকে উত্থানের বছর ছিল ২০১৩। আর এক্ষেত্রে সবচেয়ে পারদর্শীতা দেখিয়েছে সনি। ফোরকের দৌড় যে কতোদূর হতে পারে ৬৫ ইঞ্চি স্ক্রিনের এই টিভি দিয়ে তা প্রমান করেছে শীর্ষস্তানীয় টিভি নির্মাতা প্রতিষ্ঠানটি। এর ছবির কোয়ালিটি দেখে মুখের কথা বন্ধ হয়ে যেতে পারে। বিল্ট-ইন সাউন্ড কোয়ালিটি হোম থিয়েটারের অভিজ্ঞতা দিতে পারে। সবচেয়ে বড় কথা, সেরা পারফর্ম্যান্স সত্ত্বেও এর দাম অন্যান্য ফোরকে টিভির চেয়ে তুলনামূলক কম।

সেরা ক্যামেরা- সনি নেক্স-৬

ডিএসএলআরের মতো কোয়ালিটি, কিন্তু সহজে ব্যবহারযোগ্য- এমন ক্যামেরার বাজার সম্প্রতি অনেক বেড়েছে। প্রফেশনালদের পাশাপাশি সাধারণ ফটোগ্রাফাররাও এই ক্যামেরা থেকে মনের মতো ছবি তুলতে পারেন। এ ক্ষেত্রে সেরা ক্যামেরা সনি নেক্স-৬। ২৪ মেগাপিক্সেলের এই কমপ্যাক্ট ক্যামেরাটি সব ধরনের ফটোগ্রাফারদের চাহিদা মেটাবে। অনেকে বলছেন, ভবিষ্যতে ডিএসএলআর ও কম্প্যাক্ট ক্যামেরার ব্যবধান মুছে এ ধরনের ক্যামেরা প্রাধান্য পাবে।

সেরা ইয়ারফোন সেনহাইজার সিএক্স ৮৯০আই

গান শুনতে বা গেইম খেলার সময় সেরা সাউন্ড কোয়ালিটি পাওয়ার জন্য বেশিরভাগই হেডফোন বেছে নেন। কিন্তু এ ইয়ারফোনটি বাজারের সেরা হেডফোনটিকেও টেক্কা দিতে সক্ষম। বেজ, ট্রেবল ও নয়েজ ক্যান্সেলেশন অত্যন্ত উচ্চমানের। কিন্তু দাম হাতের নাগালের মধ্যে।

সেরা ব্র্যান্ড স্যামসাং

শখের স্মার্টফোন হোক, প্রয়োজনীয় রেফ্রিজারেটর হোক বা বড়স্ক্রিনের টেলিভিশন হোক- কোথায় নেই স্যামসাং! দিনকে দিন দক্ষিণ কোরিয়ার এই ব্র্যান্ডটি আরও শক্তিশালী ও অপ্রতিদ্বন্দ্বী হয়ে উঠছে। গ্যালাক্সি গিয়ার স্মার্টওয়াচ, গ্যালাক্সি এস ফোর স্মার্টফোন, সিরিজ এইট টিভি, এনএক্স সিরিজ ক্যামেরা নিজ নিজ ক্ষেত্রে শীর্ষে অবস্থান করছে। এক কথায়, স্যামসাং ছাড়া ডিজিটাইল লাইফস্টাইল চিন্তা করাই এখন দুরূহ!

সেরা উদ্ভাবন গুগল গ্লাস

২০১৩ এর সেরা উদ্ভাবন যে গুগল গ্লাস- এ নিয়ে বোধহয় সন্দেহের অবকাশ নেই! পরিধানযোগ্য প্রযুক্তির বাজারে নতুন দিন শুরুতে করতে যাচ্ছে এই গ্যাজেট। সব ঠিকঠাক থাকলে কেবল গ্যাজেট বিশ্বে নয়, আমাদের জীবনযাত্রায় আরেকটি বড় পরিবর্তন আনতে পারে এই গ্লাস।

*

*

Top